২০ মে, ২০২২ ০৭:২৫

ফিনল্যান্ড-সুইডেনকে সব ধরনের সহায়তার আশ্বাস যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

ফিনল্যান্ড-সুইডেনকে সব ধরনের সহায়তার আশ্বাস যুক্তরাষ্ট্রের

নর্ডিক অঞ্চলের দুই দেশ ফিনল্যান্ড ও সুইডেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে চায়। চলতি সপ্তাহে দুই দেশই ন্যাটোর সদস্যপদের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন জানিয়েছে। দেশ দুটিকে ন্যাটোতে যোগদানের সিদ্ধান্তে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ন্যাটোতে যোগদানের বিষয়ে  বৃহস্পতিবার ওয়াশিংটনে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো ও সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক হয়। বৈঠকের আগে বুধবার দেওয়া এক বিবৃতিতে বাইডেন বলেন, আমি ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানের জন্য আবেদনের সিদ্ধান্তকে সমর্থন করি।

তবে এই মুহূর্তে ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানে সবচেয়ে বড় বাধা তুরস্ক। পশ্চিমা সামরিক জোটে দেশ দুটি যোগ দেওয়ার আগ্রহ প্রকাশের পর আপত্তি জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। 

তবে ইউরোপের এই দুই দেশ মনে করছে, পশ্চিমা মিত্ররা তুরস্কের বাধা কাটিয়ে উঠবে।

আল জাজিরার খবর অনুসারে, যুক্তরাষ্ট্র এটা নিয়ে কাজ করছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইতোমধ্যে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে দেখা করেছেন। দুই মন্ত্রীর মুখোমুখি সাক্ষাতের ফলকে ‘খুবই ইতিবাচক’ বলে উল্লেখ করেছে ওয়াশিংটন। 

তবে প্রেসিডেন্ট এরদোগান গতকাল টুইটারে এক ভিডিও বার্তায় বলেন, তুরস্ক নিজের মিত্রদের জানিয়ে দিয়েছে, তারা ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানের আবেদন প্রত্যাখ্যান করবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর