২০ মে, ২০২২ ০৯:২০

বাফেলোয় কৃষ্ণাঙ্গ হত্যাকাণ্ড: সেই পেইটন জেনড্রনকে অভিযুক্ত করলেন গ্র্যান্ড জুরি

অনলাইন ডেস্ক

বাফেলোয় কৃষ্ণাঙ্গ হত্যাকাণ্ড: সেই পেইটন জেনড্রনকে অভিযুক্ত করলেন গ্র্যান্ড জুরি

বাফেলোয় কৃষ্ণাঙ্গ হত্যাকাণ্ড: সেই পেইটন জেনড্রনকে অভিযুক্ত করলেন গ্র্যান্ড জুরি

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে বন্দুক হামলায় অন্তত ১০ ব্যক্তি নিহতের ঘটনায় সন্দেহভাজন পেইটন জেনড্রনের বিরুদ্ধে অভিযোগ আনার পক্ষে ভোট দিয়েছেন এইরি কাউন্টির গ্র্যান্ড জুরি। 

স্থানীয় সময় বৃহস্পতিবার জেনড্রনকে আদালতে হাজির করা হয়। এরইমধ্যে তার বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি মার্ডারের অভিযোগ আনা হয়েছে।

ওই হামলা বিদ্বেষমূলক অপরাধ ও সন্ত্রাসবাদ কিনা তা নিয়েও তদন্ত চলছে। হামলার আগে জেনড্রন সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ক পোস্ট করেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

গত ১৪ মে বাফেলোর একটি শপিং মলে বন্দুক হামলা চালিয়ে ১০ কৃষ্ণাঙ্গকে হত্যা ও তিনজনকে আহত করেন ১৮ বছর বয়সী জেনড্রন। এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে পেইটন জেনড্রনকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার পরপরই আদালতে হাজির করে আনুষ্ঠানিকভাবে হত্যার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। পুরো সময় নীরব ছিলেন সন্দেহভাজন জেনড্রন। এ সময় অনেকেই আদালতের বাইরে অবস্থান নিয়ে ওই ঘটনার বিরুদ্ধে নিন্দা ও ক্ষোভ জানান।

শুনানি শুরুর কিছুক্ষণ পরই তা স্থগিত করা হয়। পরবর্তী শুনানির দিন ধার্য করা হয় ৯ জুন। তদন্ত কর্মকর্তারা বলছেন, হামলার দিন তিন ঘণ্টা গাড়ি চালিয়ে বাফেলোর টপস নামক ওই শপিং মলে যান জেনড্রন। এ ঘটনাকে শ্বেতাঙ্গ আধিপত্যবাদ ও বর্ণবাদী বিদ্বেষ হিসেবে দেখা হচ্ছে। প্রেসিডেন্ট বাইডেন একে দেশীয় সন্ত্রাসবাদ বলে আখ্যা দিয়েছেন।

এদিকে, এ ঘটনায় নিজেকে নির্দোষ দাবি করেছেন সন্দেহভাজন জেনড্রন। আদালতে এ ব্যাপারে আবেদন জানিয়েছেন তার আইনজীবী। সূত্র: ওয়াশিংটন পোস্ট, এনপিআর, নিউ ইয়র্ক পোস্ট

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর