শিরোনাম
৩১ মে, ২০২২ ০৮:৪৩

শি জিনপিংয়ের যে বার্তা যুক্তরাষ্ট্রের গ্র্যাজুয়েটদের দিয়েছেন বাইডেন

অনলাইন ডেস্ক

শি জিনপিংয়ের যে বার্তা যুক্তরাষ্ট্রের গ্র্যাজুয়েটদের দিয়েছেন বাইডেন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে এক সাক্ষাতে সতর্ক করে বলেছিলেন, গণতান্ত্রিক ব্যবস্থা ক্ষয়ে যাচ্ছে। ভবিষ্যতে বিশ্ব শাসন করবে স্বৈরতন্ত্র।

 যুক্তরাষ্ট্রের নেভাল একাডেমিতে গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে দেওয়া এক বক্তব্যে এই তথ্য সামনে এনেছেন বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট  জিন পিংয়ের ওই মন্তব্য সম্প্রতি জাপানের টোকিওতে চার দেশের কৌশলগত নিরাপত্তা জোট কোয়াডের নেতাদের সঙ্গেও শেয়ার করেন। ওই বৈঠকে বাইডেন ছাড়াও উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ।

কোয়াড নেতাদেরকে বাইডেন বলেছিলেন, ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তিনি যেদিন নির্বাচিত হন, সেদিন শি জিন পিংয়ের সঙ্গে টেলিফোনে তার কথা হয়। ওই কথোপকথন সম্পর্কে বাইডেন বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের রাতে শি জিনপিং যখন ফোন করেছিলেন, তখন তিনি আমাকে বলেছিলেন, এই একবিংশ শতাব্দীতে গণতন্ত্র টেকসই হবে না। এ কথা তিনি এর আগেও আমাকে বলেছিলেন, একনায়কতন্ত্র বিশ্ব শাসন করবে।’

বাইডেন আরও বলেন, কথোপকথনের একপর্যায়ে তিনি শি জিনপিংকে প্রশ্ন করেছিলেন, কেন স্বৈরতন্ত্র বিশ্ব শাসন করবে? উত্তরে শি চিন পিং বলেছিলেন, ‘সবকিছু দ্রুত বদলে যাচ্ছে। গণতন্ত্রের জন্য সবার সম্মতি লাগে, এটা সময়সাপেক্ষ ব্যাপার। আপনাদের হাতে এত সময় নেই।’

তবে বাইডেনের মতে, শি জিন পিংয়ের ধারণা ভুল।

যুক্তরাষ্ট্রের স্নাতকধারীদের উদ্দেশে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর সদস্য হিসেবে আপনারা প্রত্যেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে যাবেন। তাই আপনি শুধু বাহিনীর গর্বিত একজন সদস্যই হবেন না, আপনি আমাদের গণতন্ত্রের রক্ষাকারী ও প্রতিনিধিও হবেন। কথাটা গতানুগতিক শোনাচ্ছে। কিন্তু আসলে আপনি গণতন্ত্রের রক্ষাকারী। আর এ কারণেই কমান্ডার ইন চিফ হিসেবে আমার কাছ থেকে কিংবা কোনো রাজনীতিকের কাছ থেকে শপথ নেন না। আপনি শপথ নেন সংবিধান থেকে।

সূত্র: এনডিটিভি

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর