১৫ আগস্ট, ২০২২ ১১:৩৮
আল জাজিরার প্রতিবেদন

এবার রাশিয়ার স্বর্ণে নিষেধাজ্ঞা দেওয়ার ভাবনা পশ্চিমাদের

অনলাইন ডেস্ক

এবার রাশিয়ার স্বর্ণে নিষেধাজ্ঞা দেওয়ার ভাবনা পশ্চিমাদের

ফাইল ছবি

ইউক্রেনে অভিযান শুরুর পর রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলো। এবার রাশিয়ার স্বর্ণের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা। 

পাশাপাশি রাশিয়ার বিষয়ে গৃহীত অন্যান্য পদক্ষেপও আরও কঠোর করা হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এর আগে গত জুনে রাশিয়া থেকে তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল ইইউ। রাশিয়ায় প্রযুক্তি রফতানিতেও কড়াকড়ি আরোপ করেছে ইউরোপ।

রাশিয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্বর্ণ উৎপাদনকারী দেশ। দেশটির স্বর্ণ রফতানির বিষয়ে গত জুনে জি-৭ ভুক্ত দেশগুলোর বৈঠকে আলোচনা হয়। ওই বৈঠকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডার পাশাপাশি ইইউভুক্ত জার্মানি, ইতালি, ফ্রান্সের রাষ্ট্রনেতারা উপস্থিত ছিলেন। 

১৫ জুলাই এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, এরইমধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জাপান রাশিয়ার স্বর্ণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

উল্লেখ্য, যুক্তরাজ্যে সোনা ও রুপার বারের বাজারের প্রতিনিধিত্বকারী বাণিজ্য সমিতি লন্ডন বুলিয়ন মার্কেট অ্যাসোসিয়েশন (এলবিএমএ) এক বিবৃতিতে আল-জাজিরাকে জানায়, ‘রাশিয়ার পরিশোধিত সোনার বারের গায়ে ছাপ ও তারিখ থাকে, তাই সহজেই এগুলো শনাক্ত করা সম্ভব। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর