১১ সেপ্টেম্বর, ২০২২ ১২:২৯

রাজা তৃতীয় চার্লসকে রাষ্ট্রপ্রধান ঘোষণা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের

অনলাইন ডেস্ক

রাজা তৃতীয় চার্লসকে রাষ্ট্রপ্রধান ঘোষণা অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের

রানি এলিজাবেথ ও চার্লসের রাজা হিসেবে শপথগ্রহণ অনুষ্ঠানের ছবি

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লসকে দেশ দুটির রাষ্ট্রপ্রধান হিসেবে ঘোষণা করা হয়েছে। রবিবার ক্যানবেরায় অস্ট্রেলিয়ার পার্লামেন্টে অস্ট্রেলিয়ার গভর্নর-জেনারেল ডেভিড হার্লি এই ঘোষণা দেন। এদিকে টেলিভিশনের মাধ্যমে রাজা তৃতীয় চার্লসকে রাষ্ট্রপ্রধান ঘোষণা করেছে নিউজিল্যান্ড। দুই দেশের প্রধানমন্ত্রীই সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রশংসা করেছেন।

রাজা তৃতীয় চার্লস সদ্য রানি দ্বিতীয় এলিজাবেথের বড় ছেলে। গতকাল শনিবার তিনি যুক্তরাজ্যের রাজা হিসেবে শপথ নেন। পদাধিকারবলে যুক্তরাজ্যের সিংহাসনের অধিকারী নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান।

সিএনএন জানিয়েছে, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ যুক্তরাজ্যে রানির শেষকৃত্যে যোগ দেবেন। তিনি ফিরে আসার পর ২২ সেপ্টেম্বরকে রানির সম্মানে অস্ট্রেলিয়ায় জাতীয় স্মরণ দিবস হিসেবে পালন করা হবে। 

৭০ বছর ধরে রানির আসনে অধিষ্ঠিত ছিলেন রানি। রাষ্ট্রপ্রধান হিসেবে রানি দ্বিতীয় এলিজাবেথ ১৬ বার অস্ট্রেলিয়া সফর করেছিলেন। ১৯৯৯ সালে রানিকে রাষ্ট্রপ্রধানের পদ থেকে সরাতে অস্ট্রেলিয়ায় গণভোট হয়েছিল। গণভোটে দেখা যায়, অধিকাংশ অস্ট্রেলিয়ান রানিকে রাষ্ট্রপ্রধান হিসেবে দেখতে চান।

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর