৫ অক্টোবর, ২০২২ ২২:০৯

সরাসরি সামরিক সংঘাতের ঝুঁকি নিয়ে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

সরাসরি সামরিক সংঘাতের ঝুঁকি নিয়ে যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি

মার্কিন হাইমার্স ক্ষেপণাস্ত্র

ইউক্রেনে আরও সামরিক সহায়তা পাঠানোর যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে নড়েচড়ে বসেছে রাশিয়া। এতে সরাসরি সামরিক সংঘাতের ঝুঁকি বাড়ছে বলে সতর্ক করেছে মস্কো। একইসঙ্গে রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ইউক্রেনের কাছে আরও অস্ত্র পাঠানোর ব্যাপারে মার্কিন সরকারের সিদ্ধান্ত মস্কোর জন্য আশু হুমকি সৃষ্টি করেছে এবং এতে রাশিয়া ও পশ্চিমাদের মধ্যে সরাসরি সামরিক সংঘাতের ঝুঁকি বেড়ে গেছে।

আজ বুধবার টেলিগ্রামে পোস্ট করা এক বার্তায় আমেরিকায় নিযুক্ত রাশিয়া রাষ্ট্রদূত আনাতলী অ্যান্টনভ এসব কথা বলেছেন। তিনি বলেন, আমেরিকা এবং তার মিত্রদের পাঠানো সামরিক পণ্য শুধুমাত্র রক্তপাত এবং হতাহতের ঘটনা বাড়াচ্ছে না বরং রাশিয়া এবং পশ্চিমা দেশগুলোর মধ্যে সরাসরি সামরিক সংঘাতের বিপদ বাড়িয়ে তুলছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন নতুন করে ইউক্রেনকে ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেয়ার কথা ঘোষণা করেছে। এ সম্পর্কে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, ‘আমরা আমেরিকার এই উদ্যোগকে আমাদের দেশের স্বার্থের জন্য আশু হুমকি বলে বিবেচনা করছি।’ আমেরিকা নতুন করে যেসব অস্ত্র দিতে চেয়েছে তার মধ্যে মার্কিন নির্মিত হাইমার্স ক্ষেপণাস্ত্রও রয়েছে। ইউক্রেনের কোনো কোনো অঞ্চল থেকে সম্প্রতি রাশিয়া যে সেনা প্রত্যাহার করেছে তার পেছনে এই ক্ষেপণাস্ত্র বড় ভূমিকা রেখেছে বলে কোনো কোনো মহল থেকে দাবি করা হচ্ছে।

সূত্র : পার্সটুডে, রয়টার্সবিবিসি

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর