৮ ডিসেম্বর, ২০২২ ১১:০৭

গুজরাটে ক্ষমতায় আসছে বিজেপি; হিমাচলে কংগ্রেসের সাথে জোর টক্কর

দীপক দেবনাথ, কলকাতা

গুজরাটে ক্ষমতায় আসছে বিজেপি; হিমাচলে কংগ্রেসের সাথে জোর টক্কর

প্রত্যাশামতোই ভারতের গুজরাট রাজ্যে ফের ক্ষমতায় আসতে চলেছে ক্ষমতাসীন দল বিজেপি। টানা ২৭ বছর ক্ষমতায় থাকার পরও প্রতিষ্ঠান বিরোধী হাওয়া বিজেপিকে টলাতে পারেনি। রাজ্যটিতে বিধানসভার আসন ১৮২টি। ম্যাজিক ফিগার ৯২। সেখানে গণনা শুরু হওয়ার পর এখনো পর্যন্ত বিজেপি এগিয়ে রয়েছে ১৩২টি আসনে, বিরোধী দল কংগ্রেস এগিয়ে রয়েছে ৪১ টি আসনে। আম আদমি পার্টি (আপ)-এর ৪টি আসনে এগিয়ে থাকার খবর মিলেছে। 

গত ১ ডিসেম্বর এবং ৫ ডিসেম্বর দুটি দফায় গুজরাটে বিধানসভা নির্বাচন হয়। বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে একযোগে রাজ্যের ৩৭ টি ভোট গ্রহণ কেন্দ্রে গণনা শুরু হয়। নির্বাচনে মোট ৮৩৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে।

হেভিওয়েট প্রার্থীদের মধ্যে অন্যতম রাজ্যটির মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করা পাতিদার সম্প্রদায়ের নেতা হার্দিক প্যাটেল, অন্যান্য অনগ্রসর শ্রেণি সম্প্রদায়ের নেতা আল্পেশ ঠাকুর, সাবেক বিজেপি মন্ত্রী শংকর চৌধুরী, কংগ্রেসের টিকিট দাড়ানো জিগ্নেশ মেভানি প্রমুখ। 

বৃহস্পতিবারই গণনা চলছে হিমাচল প্রদেশ রাজ্যেও। গত শনিবার হিমাচল প্রদেশের ৬৮টি কেন্দ্রে ভোট নেওয়া হয়। এই রাজ্যে ম্যাজিক ফিগার ৩৫। সেখানে এখনো পর্যন্ত ক্ষমতাসীন দল বিজেপি এবং বিরোধী কংগ্রেসের মধ্যে জোট টক্কর চলছে। বিজেপি এগিয়ে রয়েছে ২৭টি আসনে এবং কংগ্রেস ২৮ টি আসনে এগিয়ে রয়েছে। 

যদিও এই রাজ্যটিতে অরবিন্দ কেজরিওয়ালের দল আপ প্রতিদ্বন্দ্বিতা করলেও এই নির্বাচনে তেমন ছাপ ফেলতে পারবে না বলেই ইঙ্গিত মিলেছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর