১৩ মার্চ, ২০২৩ ১৫:৩১

সেই সেনাকে ‘হিরো অব ইউক্রেন’ উপাধি দিলেন জেলেনস্কি

অনলাইন ডেস্ক

সেই সেনাকে ‘হিরো অব ইউক্রেন’ উপাধি দিলেন জেলেনস্কি

রুশ সেনাদের হাতে নিহত ইউক্রেনীয় স্নাইপার টিমোফি মাইকোলাইয়োভিচ শাদুরা

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ সেনাদের গুলিতে নিহত সেই বন্দী সেনাকে দেশের ‘সর্বোচ্চ উপাধি’ প্রদান করেছেন। গুলিতে নিহতের আগে ওই যুদ্ধবন্দী সেনা ‘ইউক্রেন বিজয়ী হোক (গ্লোরি টু ইউক্রেন)’ স্লোগান দেন। 

সিএনএনের খবর অনুসারে, টিমোফি মাইকোলাইয়োভিচ শাদুরা নামে ওই সেনা ইউক্রেনের চেহেরনিভ অঞ্চলের ১১৯ পৃথক ট্যাংক ব্রিগেডের ১৬৩তম ব্যাটালিয়নের স্নাইপার ছিলেন। তার মরদেহ ফেব্রুয়ারিতে ইউক্রেনে পৌঁছায়। কিন্তু মার্চে তাকে হত্যার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। 

ওই ভিডিও চিত্রে দেখা যায়, ইউক্রেনীয় ওই সেনা একটি পরিখায় বসে সিগারেট টানছেন। এ সময় তাকে ‘ইউক্রেন বিজয়ী হোক’ বলতে শোনা যায়। তিনি এমন স্লোগান দেওয়ার পর স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে তাকে গুলি করা হয়।

ভিডিও চিত্রে এই ইউক্রেনীয় সেনাকে যাদের গুলি করতে দেখা যায়, তাদের মধ্যে একজন রুশ সেনা বলে ধারণা করা হয়। ওই সেনাকে বলতে শোনা যায় ‘মরো’। যুদ্ধবন্দীকে গুলি করে হত্যার পর তাকে একটি বিস্ফোরক ব্যবহার করতে দেখা যায়। ভিডিওতে তাদের পরিষ্কারভাবে দেখা না যাওয়ায় হত্যাকারীদের পরিচয় জানা যায়নি। ভিডিওটি কোথায় ও কখন ধারণ করা হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি।

এ নিয়ে রাশিয়ার পক্ষ থেকে কিছু বলা হয়নি। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ করলেও রাশিয়া বরাবরই তা অস্বীকার করে আসছে।

হত্যার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘দখলদারেরা আমাদের একজন যোদ্ধাকে হত্যা করেছে, যিনি ঘাতকদের মুখের ওপর বলেছেন, ‘ইউক্রেনের জয় হোক’।’ তিনি বলেন, ‘তার কথার জবাব দিতে আমি সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি। নায়ক, নায়কেরা এবং ইউক্রেনের জয় হোক।’

ইউক্রেনের নিরাপত্তা বাহিনী বলেছে, তারা ওই ঘটনা তদন্ত করছেন। যে রুশ সেনা তাকে গুলি করেছে, তাকে খুঁজে বের করার চেষ্টা চলছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর