২০ মার্চ, ২০২৩ ১৮:০২

যুক্তরাষ্ট্রের আগুনে ঘি ঢালা বন্ধ করতে হবে: ওয়েবিন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের আগুনে ঘি ঢালা বন্ধ করতে হবে: ওয়েবিন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন বলেছেন, যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে বেইজিং কোনো অস্ত্র দিচ্ছে না বরং ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। সোমবার এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আশঙ্কা প্রকাশ করে বলেন, ইউক্রেনীয়দের ওপর হামলা চালানোর জন্য মস্কোকে অস্ত্র সহায়তা করতে পারে বেইজিং। এমন দাবির জবাবে এ কথা বলেন ওয়াং ওয়েবিন। 

সংবাদ সম্মেলনে চীনের এই মুখপাত্র বলেন, যুদ্ধ ঘিরে যুক্তরাষ্ট্রের আগুনে ঘি ঢালা বন্ধ করতে হবে। ইউক্রেন সংকটের একটি রাজনৈতিক সমাধানে গঠনমূলক ভূমিকা রাখতে হবে।

এদিকে সোমবার মস্কো সফর করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং। তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথম দেশের বাইরে কোনো সফরে গেলেন তিনি।

আন্তর্জাতিক অঙ্গনে প্রভাব বাড়াতে জোর কূটনৈতিক তৎপরতা শুরু করেছে চীন। এরই অংশ হিসেবে সি মস্কো গিয়েছেন বলে মনে করছেন বিশ্লেষকেরা। 

মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন শি জিন পিং। তার এই সফরে ইউক্রেন সংকট সমাধানের লক্ষ্যে বেইজিংয়ের দেওয়া নির্ধারিত প্রস্তাব নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছে ক্রেমলিন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর