৮ জুন, ২০২৩ ১২:৪০

সত্যিই কি ইউক্রেনে সেনা পাঠাবে ন্যাটোর কোনও কোনও দেশ?

অনলাইন ডেস্ক

সত্যিই কি ইউক্রেনে সেনা পাঠাবে ন্যাটোর কোনও কোনও দেশ?

প্রতীকী ছবি

গত বছরের ২৪ ফেব্রুয়ারি সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। এরই মধ্যে দেশটির বেশ কিছু অঞ্চল দখল করে নিয়েছে রুশ সেনারা। তবে এক বছর তিন মাস পেরিয়ে গেলেও যুদ্ধ থামার কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।

এই অবস্থায় ইউক্রেনে সেনা পাঠাতে পারে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের কোনও কোনও দেশ। এই হুঁশিয়ারি দিয়েছেন ন্যাটোর সাবেক প্রধান আন্দ্রেস রাসমুসেন।

তিনি বলেছেন, ন্যাটো জোটের আসন্ন শীর্ষ সম্মেলনে যদি ইউক্রেনকে নিরাপত্তার নিশ্চয়তা না দেওয়া হয় তাহলে জোটের কোনো কোনো দেশ এই পদক্ষেপ নেবে বলে যথেষ্ট সম্ভাবনা রয়েছে। 

রাসমুসেন বলেন, ন্যাটো জোটভুক্ত যেসব দেশ ইউক্রেনে সেনা পাঠাবে তাদের নেতৃত্ব দিতে পারে পোল্যান্ড। রাসমুসেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

তিনি বলেন, আগামী মাসে লিথুয়ানিয়ায় ন্যাটো জোটের শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে, এর আগে জোটের পক্ষ থেকে গোয়েন্দা তথ্য শেয়ারিং, অস্ত্র হস্তান্তর এবং যৌথ সামরিক প্রশিক্ষণসহ কিয়েভকে লিখিত নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে। রাসমুসেন জোর দিয়ে বলেন, যদি ন্যাটো জোট সুস্পষ্টভাবে ইউক্রেনের পথ বেছে নিতে রাজি না হয় তাহলে কোনো কোনো দেশ পৃথকভাবে ব্যবস্থা নিতে পারে- এমন জোরদার সম্ভাবনা রয়েছে। ব্রিটিশ প্রভাবশালী পত্রিকা দ্যা গার্ডিয়ান এই খবর দিয়েছে।

ইউক্রেনের জন্য সামরিক সহায়তা পাওয়ার লক্ষ্যে রাসমুসেন সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউরোপ এবং আমেরিকা সফর করেছেন। তিনি বলেন, যদি ইউক্রেন অনুরোধ করে তাহলে সেখানে বিদেশি সেনা মোতায়েন করা আইনগতভাবে বৈধ হবে। সূত্র: দ্য গার্ডিয়ান, ইন্ডিপেন্ডেন্ট ইউকে

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর