৯ জুন, ২০২৩ ০৮:৪৯

ট্রাম্প আর কখনওই প্রেসিডেন্ট হতে পারেন না, কেন বললেন মাইক পেন্স?

অনলাইন ডেস্ক

ট্রাম্প আর কখনওই প্রেসিডেন্ট হতে পারেন না, কেন বললেন মাইক পেন্স?

ডোনাল্ড ট্রাম্প (বামে) ও মাইক পেন্স। সংগৃহীত ছবি

মার্কিন সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আনুষ্ঠানিকভাবে তার প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযান শুরু করেছেন। বুধবার তিনি তার সাবেক বস ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার আনুষ্ঠানিক ঘোষণা দেন। তিনি বলেন, বিভিন্ন সময়ে বিভিন্ন নেতার প্রয়োজন হয়।

আইওয়া থেকে পেন্স নির্বাচনী প্রচারাভিযান শুরু করেছেন এবং সেখানে এক অনুষ্ঠানে তিনি বলেন, ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার যে ঘটনা ঘটেছে তাতে তিনি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভিন্ন মত পোষণ করেছিলেন এবং এখনও তিনি ভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করেন।

মাইক পেন্স বলেন, “মার্কিন ক্যাপিটলে হামলাকারী জনতাকে উস্কানি দিয়েছেন ট্রাম্প। সেই সঙ্গে তিনি ভুল দাবি করেছিলেন যে আমার (মাইক পেন্স) নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার ক্ষমতা ছিল।”

তিনি আরও বলেন, “মার্কিন জনগণ জানার অধিকার রাখে, সেদিন প্রেসিডেন্ট ট্রাম্প দাবি করেছিলেন যে আমি তার এবং সংবিধানের মধ্যে যেকোনও একটি বেছে নেব।”

“এখন, ভোটাররাও একই বিষয়ের মুখোমুখি হচ্ছে। আমি সেদিন সংবিধান বেছে নিয়েছিলাম এবং সবসময় এটাই করব,” যোগ করেন তিনি।

মাইক পেন্স বলেন, ট্রাম্প যেসব কর্মকাণ্ড করেছেন সেজন্য তাকে ক্ষমতায় ফিরতে অযোগ্য ঘোষণা করা উচিত।

তিনি বলেন, “আমি বিশ্বাস করি, যদি কেউ সংবিধানের ঊর্ধ্বে নিজেকে রাখে তাহলে কখনওই তার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়া উচিত নয়।”

মাইক পেন্স তার বক্তৃতায় বলেন, “আমি জানি আমরা আবার আমাদের দেশকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে পারি। আমাদের জাতিকে আমরা রক্ষা করতে পারি এবং আমাদের সীমান্ত নিরাপদ করতে পারি। আমরা আমাদের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে পারি। আমরা আমাদের জাতিকে একটি ভারসাম্যপূর্ণ বাজেটের পথে নিয়ে যেতে পারি। কিন্তু এজন্য নতুন নেতৃত্ব প্রয়োজন।”

মাইক পেন্সের স্ত্রী সাবেক সেকেন্ড লেডি কারেন পেন্স তাকে ভোটারদের কাছে প্রার্থী হিসেবে পরিচয় করিয়ে দেন।

অনেকদিন ধরে মাইক পেন্সের নির্বাচনে মনোনয়ন পাওয়ার দৌড়ে অংশ নেওয়ার প্রশ্নের নানা ধরনের জল্পনা ছিল। এসব জল্পনার অবসান ঘটিয়ে তিনি শেষ পর্যন্ত প্রার্থিতার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর