৭ ফেব্রুয়ারি, ২০২৪ ২২:৫৯

মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা উপস্থিতি নিরাপত্তা বিঘ্নিত করছে: ইরানের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা উপস্থিতি নিরাপত্তা বিঘ্নিত করছে: ইরানের প্রেসিডেন্ট

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা মোতায়েনের সমালোচনা করে বলেছেন, এতে এ অঞ্চলের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।

১২ ফেব্রুয়ারি ইরানের ইসলামি বিপ্লবের ৪৫তম বার্ষিকীর প্রাক্কালে তেহরানে এক অনুষ্ঠানে ইব্রাহিম রাইসি এই মন্তব্য করেন। তিনি বলেন, আমাদের অঞ্চলে মার্কিন বাহিনীর উপস্থিতির কোনো যৌক্তিকতা নেই।

ইরাক, সিরিয়া, আফগানিস্তান ও এ অঞ্চলে অতীত ও বর্তমান সেনা মোতায়েনের কথা উল্লেখ করে তিনি বলেন,  মার্কিন উপস্থিতি কোনোভাবেই নিরাপত্তা সৃষ্টি করছে না। এতে এই অঞ্চলের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।

এমন এক সময় তিনি এই মন্তব্য করলেন যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েল ও ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আলোচনার জন্য আঞ্চলিক সফরে মধ্যপ্রাচ্যে আছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সিরিয়া, লেবানন, ইরাক ও ইয়েমেনে ইরান সমর্থিত জঙ্গি গোষ্ঠীগুলোর মধ্যে আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ইরাক ও সিরিয়ায় মোতায়েন করা যুক্তরাষ্ট্র ও জিহাদিবিরোধী জোট বাহিনীর বিরুদ্ধে কয়েক ডজন ড্রোন ও রকেট হামলা চালিয়েছে ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠীগুলো।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর