২৬ ফেব্রুয়ারি, ২০২৪ ১৬:৩০

পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ

অনলাইন ডেস্ক

পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ

মরিয়ম নওয়াজ

পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মরিয়ম নওয়াজ। তিনি মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) দলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

সোমবার পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে নির্বাচিত হয়েছেন মরিয়ম নওয়াজ।

মরিয়ম পিএমএল-এনের নেতা ও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে এবং সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের ভাতিজি।

সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনের পর পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে পিএমএল-এন দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। যার ফলে নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম এই পদে নির্বাচিত হলেন।

মরিয়মের প্রতিদ্বন্দ্বী ছিলেন এসআইসির প্রার্থী রানা আফতাব আহমাদ। তবে এসআইসি ভোটাভুটি বর্জন করায় তিনি কোনো ভোট পাননি। মরিয়ম ২২০ জন এমপির ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

ভোটের ফল জানিয়ে প্রাদেশিক স্পিকার মালিক আহমাদ খান মরিয়মকে বিজয়ী ঘোষণা করেন। এরপর স্পিকার মরিয়মকে মুখ্যমন্ত্রী ও পার্লামেন্ট নেতার আসনে বসার আহ্বান জানান।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে পাঞ্জাবের একটি আসন থেকে জয়লাভ করেন মরিয়ম নওয়াজ। কেন্দ্র ও প্রদেশগুলোয় জোট সরকার গঠন নিয়ে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও পিএমএল–এন- এর টানা কয়েক দিনের আলোচনার পর গত সপ্তাহে সরকার গঠন বিষয়ে সমঝোতা হয়। এরপর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে পিএমএল-এন থেকে মরিয়মকে মনোনয়ন দেওয়া হয়।

এদিকে, ইমরান খানের পিটিআই সমর্থিত এমপিএদের সমন্বয়ে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সদস্যরা মুখ্যমন্ত্রী নির্বাচনের আগে পাঞ্জাব বিধানসভা থেকে অধিবেশন ত্যাগ (ওয়াক আউট) করেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর