২৯ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:০৮

রাশিয়ার অস্ত্র পশ্চিমা দেশেও আঘাত হানতে সক্ষম, হুঁশিয়ারি পুতিনের

অনলাইন ডেস্ক

রাশিয়ার অস্ত্র পশ্চিমা দেশেও আঘাত হানতে সক্ষম, হুঁশিয়ারি পুতিনের

বক্তব্য দেন রুশ প্রেসিডন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমাদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তাদের মনে রাখা উচিত, রাশিয়ার অস্ত্র তাদের দেশেও আঘাত হানতে সক্ষম। 

বৃহস্পতিবার এক ভাষণে তিনি এই মন্তব্য করেন। রুশ প্রেসিডেন্ট বলেন, ‘দিনশেষে তাদের বোঝা উচিত আমাদের অস্ত্র আছে এবং তারা সেটা জানেও।’   

রাশিয়ায় নির্বাচনের দুই সপ্তাহ আগে ভাষণে পুতিন এমন মন্তব্য করলেন। তবে তিনি পশ্চিমাদের সঙ্গে সংলাপের ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেন। পুতিন বলেন, মস্কো কৌশলগত স্থিতিশীলতার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সংলাপের জন্য প্রস্তুত। কিন্তু আলোচনায় বাধ্য করার কোনো তৎপরতা রাশিয়া মানবে না। পুতিন বলেন, তিনি বিশ্বাস করেন আরব দেশ এবং লাতিন আমেরিকার দেশগুলির সাথে সম্পর্ক জোরদার করা রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ। 

রুশ প্রেসিডেন্ট বলেন, রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের ডনবাস অঞ্চলে যুদ্ধ শুরু করেনি তবে সেখানে যুদ্ধ শেষ করবে এবং ‘নাৎসিবাদ নির্মূল’ করার জন্য সবকিছু করবে।

পুতিন বলেন, রাশিয়ান সেনাবাহিনী আত্মবিশ্বাসের সাথে ইউক্রেনের বেশ কয়েকটি দিকে অগ্রসর হচ্ছে। পুতিন অভিযোগ করেন, পশ্চিমারা রাশিয়াকে ১৯৮০ এর দশকের মতো নতুন অস্ত্র প্রতিযোগিতায় টেনে আনার চেষ্টা করছে। 

তিনি বলেন, রুশ সেনাদের কাছে ‘সরমাট ক্ষেপণাস্ত্র’ সরবরাহ করা হয়েছে এবং রাশিয়া বেশ কয়েকটি ‘প্রতিশ্রুতিশীল অস্ত্র’ ব্যবস্থা নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে। এ সময় তিনি মহাকাশে রাশিয়ার পারমাণবিক অস্ত্র স্থাপনের কথিত পরিকল্পনার অভিযোগকে ভিত্তিহীন বলে মন্তব্য করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর