১ মার্চ, ২০২৪ ১৫:১৩

পাকিস্তানের সংসদে হট্টগোল

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সংসদে হট্টগোল

পাকিস্তানের সংসদ

পাকিস্তানের জাতীয় সংসদে হট্টগোল হয়েছে। শুক্রবার স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের জন্য সংসদের অধিবেশন শুরু হয়। অধিবেশনে শুরুতে পিটিআই নেতা ওমর আইয়ুব বক্তব্যে পিএমএল-এনকে ‘চোর’ আখ্যা দেন।

খবর অনুসারে, স্পিকার রাজা পারভেজ আশরাফ ওমর আয়ুবকে উদ্দেশ্য করে বলেন, কোনো অভিযোগ থাকলে আপনি নির্বাচন কমিশন বা আদালতে যেতে পারেন। এরপর স্পিকার অধিবেশনের কার্যক্রম চালিয়ে যাওয়ার চেষ্টা করায় জাতীয় পরিষদে হট্টগোল শুরু হয়।

স্পিকার নির্বাচনের অধিবেশনের কার্যক্রম চালিয়ে নেওয়ার চেষ্টা করলে চোর এবং না-মঞ্জুর (অগ্রহণযোগ্য) ধ্বনি শোনা যায়। 

স্পিকার বলেন, আপনার আপত্তি করার অধিকার আছে কিন্তু অধিবেশনে বাধা দেবেন না। আমাকে আমার কাজ করতে দিন। তিনি প্রশ্ন করেন, ‘আপনার যদি স্পিকারই না থাকে, তবে আপনি নির্বাচন করতে পারবেন না, পারবেন?’

এদিকে পিটিআই প্রধান ব্যারিস্টার গোহর খান বলেন,  সংরক্ষিত আসনগুলো এখনও সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে বরাদ্দ না দেওয়ায়, সংসদের নিম্নকক্ষ অসম্পূর্ণ রয়ে গেছে। তখন স্পিকার বলেন, ‘আপনি যখন পরিষদে আছেন, তখন আপনি দলের কেউ নন। আপনি পরিষদের সদস্য। তাই, আমাকে আমার কাজ করতে দিন। আপনিও আমাকে সহায়তা করুন।’

ব্যারিস্টার গহর জবাবে বলেন, অনুচ্ছেদ ৫১ ধারা অনুযায়ী, নারী এবং অমুসলিমদের জন্য সংরক্ষিত সদস্যসহ পরিষদ সম্পূর্ণ হতে হবে। তার আগে হাউসটি অসম্পূর্ণ। 

ওমর আইয়ুব বলেন, ফর্ম ৪৫ এক জিনিস বলে, ফর্ম ৪৭ অন্য কিছু বলে। যাদের একটি ন্যায্য ম্যান্ডেট ছিল, সে সঠিক প্রার্থীদের এই পরিষদে আসতে দিন। ইমরান খানকে এই পরিষদে আসতে দিন। পিটিআইয়ের পক্ষ থেকে ন্যায়বিচারের দাবি জানান তিনি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর