৮ এপ্রিল, ২০২৪ ২৩:৫০

‘মার্কিন কংগ্রেস সহায়তা না দিলে ইউক্রেন রাশিয়ার কাছে হেরে যাবে’

অনলাইন ডেস্ক

‘মার্কিন কংগ্রেস সহায়তা না দিলে ইউক্রেন রাশিয়ার কাছে হেরে যাবে’

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, মার্কিন কংগ্রেস যদি তার দেশকে নতুন করে সামরিক সহায়তার অনুমোদন না দেয় তাহলে রাশিয়ার কাছে ইউক্রেন হেরে যাবে।

রবিবার সন্ধ্যায় জেলেনস্কি এক ভাষণে একথা বলেছেন। এর আগে ইউক্রেনের বাহিনী স্বীকার করেছে যে, চাসিব ইয়ার শহরে যে যুদ্ধ হচ্ছে তাতে ইউক্রেনের সেনারা কঠিন পরিস্থিতির মুখে পড়েছে এবং রুশ বাহিনী দিন দিন শহরের ওপর মারাত্মক চাপ সৃষ্টি করেছে।

চাসিব ইয়ার শহরের অবস্থান হচ্ছে ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কেন্দ্র যা ক্রামতোরস্ক শহরের মাত্র ১৮ মাইল দূরে।

এ অবস্থায় জেলেনস্কি বলেন, মার্কিন কংগ্রেসকে এটা পরিষ্কার করে বলা দরকার যে, যদি তারা ইউক্রেনকে সামরিক সহায়তা না দেয় তাহলে ইউক্রেন চলমান যুদ্ধে হেরে যাবে।

মার্কিন সামরিক সহায়তা ছাড়া ইউক্রেনের পক্ষে টিকে থাকা কঠিন হবে বলে জোর দিয়ে জেলেনস্কি দাবি করেন, "যদি ইউক্রেন যুদ্ধে হেরে যায়, তবে অন্যান্য দেশে আক্রমণ করবে রাশিয়া।"

জেলেনস্কি শনিবারের একটি সাক্ষাৎকারে অভিযোগ করার পর তার সর্বশেষ এ মন্তব্য এলো। ওই সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, তার বাহিনী রুশ সেনাদের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজনীয় যুদ্ধাস্ত্রের অভাবে পড়েছে। পশ্চিমা মিত্রদের কাছে আরো ক্ষেপণাস্ত্র দেয়ার জন্যও তিনি জোর দাবি জানান। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর