২৪ মে, ২০২৪ ১৮:৪৬

ফিলিস্তিনের পাশে দাঁড়াতে পশ্চিম তীরে দূতাবাস খুলবে কলম্বিয়া

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের পাশে দাঁড়াতে পশ্চিম তীরে দূতাবাস খুলবে কলম্বিয়া

প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। ফাইল ছবি

ইসরায়েলের অব্যাহত দখলদারিত্ব, আগ্রাসন এবং গণহত্যার প্রতিবাদে তেল আবিবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর এখন পশ্চিম তীরের রামাল্লাহ শহরে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে কলম্বিয়া। ফিলিস্তিনের পাশে দাঁড়াতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো রামাল্লায় দূতাবাস খোলার ব্যাপারে তার দেশের কর্মকর্তাদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়েছেন এবং পরবর্তী পদক্ষেপে রামাল্লাহ শহরে দূতাবাস খোলা হবে। কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী লুইস গিলবার্তো মুরিলোর বরাত দিয়ে এল টিম্পো পত্রিকা এ খবর দিয়েছে। মুরিলো জানান, আঞ্চলিক নেতাদের সাথে বৈঠকের সময় প্রেসিডেন্ট গুস্তাভো ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতি সমর্থন দিয়েছেন। 

গত ১০ মে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রায় সর্বসম্মতিক্রমে ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণাঙ্গ সদস্য করার জন্য একটি প্রস্তাব পাস করা হয়। এ প্রস্তাবে নিরাপত্তা পরিষদকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার জন্য অনুরোধ জানানো হয়। 

বুধবার আয়ারল্যান্ড, স্পেন এবং নরওয়ে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার ঘোষণা দেয়। ওইদিনই কলম্বিয়া ফিলিস্তিনের পশ্চিম তীরে দূতাবাস খোলার কথা ঘোষণা করে। সূত্র : পার্সটুডে ও দ্য টাইমস অব ইসরায়েল

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর