২৭ মে, ২০২৪ ০৯:৫৯

পশ্চিমবঙ্গে রাতভর তাণ্ডব চালিয়েছে রেমাল

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গে রাতভর তাণ্ডব চালিয়েছে রেমাল

ভারতের পশ্চিমবঙ্গে রাতভর তাণ্ডব চালিয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় রেমাল। বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড় বাংলাদেশ উপকূল এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝামাঝি এলাকা দিয়ে রবিবার রাতে উপকূলে আঘাত হেনেছে। এরপর পশ্চিমবঙ্গে রাতভর তাণ্ডব চালায় এটি।

রাজ্যটির বিভিন্ন এলাকায় ব্যাপক ধ্বংসযজ্ঞও চালিয়েছে রেমাল। 

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়ার সঙ্গে প্রচণ্ড শক্তিশালী ঘূর্ণিঝড় ‘রেমাল’ বাংলাদেশের উপকূল এবং তৎসংলগ্ন পশ্চিমবঙ্গের মধ্যে স্থলভাগে আছড়ে পড়েছে।

এরপর রাতভর ভারী বৃষ্টিপাতের ফলে বহু বাড়িঘর ও কৃষিজমি প্লাবিত হয়েছে এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশের মোংলার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সাগরদ্বীপ ও খেপুপাড়ার মধ্যবর্তী পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সংলগ্ন উপকূলে রবিবার রাত সাড়ে ৮টায় ঘূর্ণিঝড় রেমাল আঘাত হানতে শুরু করে।

রেমালের তাণ্ডবে বহু বসতবাড়ি ভেঙে পড়েছে। উপড়ে পড়েছে বহু গাছ। ভেঙে পড়েছে অনেক বিদ্যুতের খুঁটিও। রেমালের তাণ্ডবে সুন্দরবনের গোসাবা এলাকায় একজন আহত হয়েছেন।

অবশ্য ঘূর্ণিঝড় আঘাত হানার আগেই পশ্চিমবঙ্গের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে এক লাখেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিল।

এদিকে কলকাতার বিবিরবাগান এলাকায় প্রবল বর্ষণে দেয়াল ধসে একজন আহত হয়েছেন। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলা থেকে পাওয়া খবরে বলা হয়েছে, খড়ের ঘরের ছাদ উড়ে গেছে, বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়েছে এবং বেশ কয়েকটি এলাকায় গাছ উপড়ে গেছে।

কলকাতা সংলগ্ন নিচু এলাকার রাস্তাঘাট ও বাড়িঘরও জলমগ্ন হয়ে পড়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জনগণকে বাড়িতে থাকার আহ্বান জানিয়েছেন এবং তাদের সরকারের পক্ষ থেকে সহায়তার আশ্বাস দিয়েছেন। সূত্র: এনডিটিভি

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর