৩০ মে, ২০২৪ ১৫:০৩

৪৫ ঘণ্টার ধ্যানে বসছেন মোদি, সরব বিরোধীরা

অনলাইন ডেস্ক

৪৫ ঘণ্টার ধ্যানে বসছেন মোদি, সরব বিরোধীরা

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় তামিলনাড়ুর কন্যাকুমারীতে ধ্যানে বসতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে মোদির ধ্যান নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। তার ধ্যানমগ্ন হওয়ার ছবি যাতে টেলিভিশনে সম্প্রচার না করা হয় সে জন্য নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে ভারতের দুই রাজনৈতিক দল সিপিএম এবং কংগ্রেস।

বুধবার তামিলনাডু সিপিএমের রাজ্য সম্পাদক কে বালকৃষ্ণণ দেশের মুখ্য নির্বাচন কমিশনারকে একটি চিঠি দেন। সেই চিঠিতে সিপিএম নেতা লেখেন যে, মোদি ব্যক্তিগতভাবে কোথাও ধ্যানে বসতেই পারেন। কিন্তু প্রধানমন্ত্রীর ধ্যানমগ্ন হওয়া বিভিন্ন প্রচারমাধ্যমে সরাসরি সম্প্রচারিত করা হলে দেশে সপ্তম দফা ভোটের আগে তা নির্দিষ্ট একটি দলকে (বিজেপি) বিশেষ সুবিধা দেবে। নির্বাচন কমিশনের আদর্শ আচরণবিধি যাতে ভঙ্গ না হয়, সে কারণে এই সম্প্রচার বন্ধ রাখার দাবি জানিয়েছেন বালকৃষ্ণণ।

একই আবেদন জানিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে কংগ্রেসও। দলটির নেতা রণদীপ সুরজেওয়ালা, অভিষেক মনু সিঙ্ঘভি এবং সৈয়দ নাসির হুসেন কমিশনের দফতরে যান। তিন সদস্যের প্রতিনিধি দলটির তরফে কমিশনের কাছে একটি স্মারকলিপি জমা দেওয়া হয়। কংগ্রেসেরও বক্তব্য, মোদির ধ্যানের ছবি সরাসরি সম্প্রচারিত হলে দেশে শেষ দফার ভোটের আগে কমিশনের আদর্শ আচরণবিধি লঙ্ঘিত হবে। 

এই নিয়ে মোদিকে কটাক্ষ করেন মমতা ব্যানার্জি। তিনি বলেন, ‌‌‘ধ্যান করবে তো ক্যামেরা নিয়ে কেন? লোকে পুজা ক্যামেরার সামনে ছবি তুলে করে?’

বিবেকানন্দ রক মেমোরিয়ালে মোদির ৪৫ ঘণ্টার ধ্যান উপলক্ষে প্রায় ২ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। সব ধরনের পর্যটকের যাতায়াতও নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া বিভিন্ন নিরাপত্তা সংস্থাও এলাকাটিকে কঠোর নজরদারির আওতায় রেখেছে। ১ জুন বিকেল ৩টা পর্যন্ত বিবেকানন্দ রক মেমোরিয়ালে থাকতে পারেন মোদি। সেদিনই ভারতে চলমান লোকসভা নির্বাচনের সপ্তম এবং চূড়ান্ত পর্বের ভোট হবে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর