২৬ জুন, ২০২৪ ০৮:২৫

রাশিয়ার দুই শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে আইসিসির গ্রেফতারি পরোয়ানা

অনলাইন ডেস্ক

রাশিয়ার দুই শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে আইসিসির গ্রেফতারি পরোয়ানা

সের্গেই শোইগু (বামে) ও ভ্যালেরি গেরাসিমভ

ইউক্রেনে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

তারা হলেন- রাশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও সামরিক বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ। 

মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে নেদারল্যান্ডসের দ্য হেগভিত্তিক আদালতটি। 

এতে বলা হয়েছে, ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত ইউক্রেনে বিভিন্ন বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলার জন্য শোইগু ও গেরাসিমভ দায়ী— তা বিশ্বাস করার যৌক্তিক কারণ রয়েছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের এই সিদ্ধান্তের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, “এসব হামলার পরিকল্পনা ও বাস্তবায়নের সঙ্গে জড়িত সব অপরাধীদের অবশ্যই জানা উচিত— ন্যায়বিচার একদিন করা হবেই। আর আমরা আশা করি, তাদের কারাগারে দেখতে পাব।”

শোইগুকে গত মাসে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়। ২০১২ সাল থেকে তিনি এ দায়িত্ব পালন করছিলেন। বর্তমানে তিনি রুশ নিরাপত্তা কাউন্সিলের একজন সচিব।

এর আগে গত বছরের মার্চে যুদ্ধাপরাধের অভিযোগ এনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল আইসিসি। 

তবে পরোয়ানা জারি হওয়া ব্যক্তিদের গ্রেফতারের এখতিয়ার নেই এই আদালতের। এছাড়া রাশিয়া আইসিসির সদস্য দেশ নয়। আদালতটি শুধু সদস্য দেশগুলোকে নিয়েই বিচারকাজ চালাতে পারে। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর