সোমবার, ৬ জুলাই, ২০১৫ ০০:০০ টা
উইকিলিকসের তথ্য

ব্রাজিলের প্রেসিডেন্টের ওপরও চলে মার্কিন নজরদারি

ব্রাজিলের প্রেসিডেন্টের ওপরও চলে মার্কিন নজরদারি

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফ ও অন্যান্য উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের ওপর গোপন নজরদারি চালিয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থা এনএসএ। সম্প্রতি উইকিলিকসের প্রকাশ করা নথিতে এ তথ্য জানা গেছে।

উইকিলিকসের পক্ষ থেকে গত শনিবার ফাঁস করা নথিতে দেখা গেছে, ব্রাজিলের শুধু প্রেসিডেন্ট নন। তার সঙ্গে আরও অন্তত ২৯ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তার ফোনে নজরদারি চালাত এনএসএ (ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি)। এক বিবৃতিতে উইকিলিকস বলেছে, 'নথি থেকে প্রমাণিত হয় শুধু প্রেসিডেন্ট দিলমা রৌসেফই নন তার সহকারী, সচিব, চিফ অব স্টাফ, কার্যালয় এমনকি তার ব্যবহৃত বিমানের ওপরও নজরদারি চালাত মার্কিন গোয়েন্দা সংস্থা।' বিবৃতিতে আরও বলা হয়েছে, 'রাষ্ট্রীয় সফরের সময়ও গোপন নজরদারিতে থাকতেন রৌসেফ।' রৌসেফের ওপর মার্কিন গোপন নজরদারির বিষয়টি প্রথম প্রকাশ পায় ২০১৩ সালে। সে সময় বিষয়টি নিয়ে ব্রাজিল ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কে চিড় ধরে। এরই পরিপ্রেক্ষিতে তখন যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছিলেন রৌসেফ। অবশেষে চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র সফর করেছেন রৌসেফ। সে সময়ই ফের আড়ি পাতার খবর জানাল উইকিলিকস। তবে মার্কিন সফরে দিলমা রৌসেফ বলেছেন, 'অনেক কিছুর পরিবর্তন হয়েছে আমি প্রেসিডেন্ট ওবামাকে বিশ্বাস করি।'

সম্প্রতি বেশ যুক্তরাষ্ট্রের কিছু গোপন নথি ফাঁস করা শুরু করেছে উইকিলিকস। নথিতে ফ্রান্সের সাবেক ও বর্তমান প্রেসিডেন্টদের ওপর মার্কিন গোপন নজরদারির বিষয়টি প্রকাশ পেয়েছে। এ ঘটনার রেশ ধরে দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে ফরাসি সরকার। এএফপি।

 

সর্বশেষ খবর