সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

এক বছরে ২০ হাজার কন্যাশিশু ধর্ষিত

ভারতে শিশু ধর্ষণ ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটির রাজধানী দিল্লিতে আট মাসের একটি কন্যাশিশুকে ধর্ষণ করা হয়েছে সপ্তাহখানেক আগে। তার আগে কোথাও তিন বছর, কোথাও ১০ বা ১১ বছর বয়সী কন্যাশিশুদের ধর্ষণের খবর উঠে এসেছে সে দেশের সংবাদ শিরোনামে। আর খবরে না আসা শিশু ধর্ষণের সংখ্যা আরও বহুগুণ বেশি। আর ২০১৬ সালে এক বছরেই ভারতে ধর্ষণের শিকার হয়েছে প্রায় ২০ হাজার শিশু বা কিশোরী। ভারতের জাতীয় অপরাধ রেকর্ড ব্যুরোর পরিসংখ্যানে তেমনটাই উঠে এসেছে। সাম্প্রতিক সময় এমন বেশ কিছু শিশু ধর্ষণের ঘটনা সামনে এসেছে, যা রীতিমতো ভীতির সৃষ্টি করে। ২০১৫ সালে দক্ষিণ ভারতীয় রাজ্য কর্ণাটকে আট বছরের একটি কন্যাশিশুকে অপহরণ করার ছবি ধরা পড়ে সিসিটিভির ফুটেজে। পরে তার মৃতদেহ পাওয়া যায়, তার মুখে প্লাস্টিক গুঁজে দিয়ে চুপ করিয়ে ধর্ষণ করা হয়েছিল।

কলকাতার একটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘দীক্ষা’র প্রধান পারমিতা ব্যানার্জি বিবিসি বাংলাকে বলেন, যৌন নির্যাতনটা আগেও চলত, এখনো চলে। কোনো না কোনোভাবে যৌন হেনস্তা হয়নি, এমনভাবে বোধহয় ভারতের কোনো মেয়েই বড় হয় না, সেটা যাত্রীবাহী বাসে শরীরে হাত দেওয়া থেকে শুরু করে আরও গুরুতর কিছু— যাই হোক না কেন। আগে আমরা মেয়েরা মুখ খুলতাম না ভয়ে, লজ্জায়, কিন্তু এখন মুখ খুলতে শুরু করেছে একটু একটু করে।”

তবে এই নিগ্রহ ভয়াবহ আকার ধারণ করার জন্য বিশ্লেষকরা বলছেন, ইন্টারনেটে পর্নোগ্রাফি সহজলভ্য হয়ে যাওয়া। কারও মতে বিকৃত যৌন চাহিদা মেটানোর সব থেকে সহজ টার্গেট হয়ে উঠছে শিশুরা, কারণ তারা অরক্ষিত আর তাদের ওপরে কী ঘটছে, তা তারা বুঝতে অক্ষম। এসব নানা কারণেই শিশু ধর্ষণ বা শিশুদের ওপর যৌন নির্যাতন ক্রমাগত বেড়েই চলেছে।

 

সর্বশেষ খবর