রবিবার, ৩১ মে, ২০২০ ০০:০০ টা

লকডাউনের পর ৮ জুন খুলছে নিউইয়র্ক সিটি

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারী ঠেকাতে ৭৮ দিনের লকডাউন শেষে আগামী ৮ জুন থেকে নিউইয়র্ক সিটি পুনরায় জেগে ওঠার প্রথম ধাপে পা দেবে।

লকডাউন পুরোপুরি উঠিয়ে নিতে নিউইয়র্ক সিটিতে প্রথম ধাপে অর্থনৈতিক কর্মকা- শুরুতে অন্তত ৪ লাখ কর্মহীন লোক কাজে ফিরবেন। করোনায় যুক্তরাষ্ট্রে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে নিউইয়র্ক। এখানে বেসরকারি খাতে কর্মহীন হয়ে পড়েছেন ৮ লাখ ৮৫ হাজার লোক। স্বাস্থ্য সংক্রান্ত সাতটি নির্দেশনা পূরণ সাপেক্ষ নিউইয়র্ক শহরে নির্মাণ শিল্প, উৎপাদন প্রতিষ্ঠানের পাশাপাশি অতি-জরুরি নয় এমন খুচরা ব্যবসা প্রতিষ্ঠানও ক্রেতার সঙ্গে ব্যবধান রেখে লেনদেন বা স্টোর পিকআপ পদ্ধতিতে চালু করবে। প্রথম ধাপে নির্মাণ, পোশাক এবং ইলেকট্রনিক্সের আইটেম উৎপাদনকারী এবং স্টোর ও কারখানার জন্য পাইকারি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো চালু করার অনুমতি দেওয়া হবে।

স্টেট গভর্নরের নির্দেশনা অনুযায়ী, প্রথম ধাপে সবকিছু ঠিক থাকলে ১৪ দিন পর দ্বিতীয় ধাপে অফিস খুলবে, রিয়েল এস্টেট সার্ভিস চালু হবে, রিটেইল শপিং স্টোর খুলবে, কিছু সেলুনও খুলে দেওয়া হবে।

এ উপলক্ষে গত শুক্রবার অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে সিটি মেয়র বিল ডি ব্লাসিয়োকে অনলাইনে সঙ্গে নিয়ে স্টেট গভর্নর অ্যান্ড্রু ক্যুমো বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রতিটি নাগরিক যদি যতœবান হন তাহলে সবকিছু স্বাভাবিক হতে বেশি অপেক্ষা করতে হবে না। নিজের, পরিবারের, প্রতিবেশী, সমাজ তথা গোটা রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থেই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সবাইকে। এটি আইন দিয়ে সম্ভব নয়, নিজেকে সচেতন হতে হবে। স্টেট গভর্নর এ সময় উল্লেখ করেন, ৭ জুন পর্যন্ত সবকিছুর উন্নতি ঘটলেই শিথিলের পরিক্রমা শুরু করা সম্ভব হবে। তিনি বলেন, সবকিছু করা হচ্ছে বাস্তবতার আলোকে।

সর্বশেষ খবর