শুক্রবার, ২৫ জুন, ২০২১ ০০:০০ টা

কানাডায় পরিত্যক্ত স্কুলে ফের মিলল শতাধিক কবর

কানাডার সাসকাচুয়ান প্রদেশে শত অচিহ্নিত কবর পাওয়া গেছে। যেখানে কবরগুলো পাওয়া গেছে তা পরিত্যক্ত একটি আবাসিক স্কুল এলাকা। দ্য কাউয়েসেস ফার্স্ট ন্যাশন নামে আদিবাসীদের একটি সংগঠন এই কবরগুলো পাওয়ার দাবি করেছে। স্কুলটির নাম ম্যারিভাল ইন্ডিয়ান রেসিডেনশিয়াল স্কুল। তবে ঠিক কতটি কবর রয়েছে সেখানে তা নিশ্চিত করা হয়নি।

কয়েক সপ্তাহ আগে দেশটির ব্রিটিশ কলম্বিয়ায় কামলুপস ইন্ডিয়ান রেসিডেনশিয়াল স্কুল নামের এক পরিত্যক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে গণকবরের সন্ধান মেলে। সেখানে পাওয়া যায় ২১৫ শিশুর দেহাবশেষ। এই শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯৭৮ সালে বন্ধ হয়ে যায়। ঊনবিংশ ও বিংশ শতাব্দীতে কানাডার আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বাধ্যতামূলক বোর্ডিং স্কুল ছিল। সরকার ও ধর্মবিষয়ক কর্তৃপক্ষের মাধ্যমে পরিচালিত এসব স্কুলে জোর করে আদিবাসী শিশুদের এনে রাখা হতো। গত মাসে কাউএসেস সাসকাচুয়ান প্রদেশের ম্যারিভাল ইন্ডিয়ান রেসিডেনশিয়াল স্কুলের সমাধি সৌধে গ্রাউন্ড-পেনিট্রেটিং রাডারের (ভূপৃষ্ঠের নিচে কী আছে তা পরীক্ষা করে জানার যন্ত্র) সাহায্যে অচিহ্নিত কবর খুঁজে বের করার কাজ শুরু করে। কয়েক সপ্তাহ আগে দুই শতাধিক মরদেহ উদ্ধারের পর থেকে কাউয়েসেস এ ধরনের আরও কবরের সন্ধান করছে। এবার ম্যারিয়েভাল ইন্ডিয়ান রেসিডেনশিয়াল স্কুলের পাশে এই কবরগুলোর সন্ধান মিলল।

সংগঠনটি এটিকে ‘ভয়ংকর ও বেদনাদায়ক’ বলে উল্লেখ করে। অ্যাসেম্বলি অব ফার্স্ট ন্যাশনসের ন্যাশনাল চিফ পেরি বেলেগার্দে এই ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক কিন্তু বিস্ময়কর নয়’ বলে মন্তব্য করেন।

সর্বশেষ খবর