শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ভূমিকম্পে কাঁপল বেলুচিস্তান নিহত ২০, আহত শতাধিক

ভূমিকম্পে কাঁপল বেলুচিস্তান নিহত ২০, আহত শতাধিক

প্রায় সবাই তখন ঘুমে। সেই সময় পাকিস্তানের দক্ষিণাঞ্চলের বেলুচিস্তান প্রদেশ কেঁপে ওঠে মাঝারি মাত্রার ভূমিকম্পে। আর তাতে নিহত হয়েছে কমপক্ষে ২০ জন। আহত হয়েছে এক শরও বেশি মানুষ। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৩টার দিকে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৫.৭। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, দক্ষিণ পাকিস্তানের হারনাই থেকে ১৪ কিমি দূরে ভূপৃষ্ঠ থেকে প্রায় ২০ কিমি নিচে ছিল এই ভূমিকম্পের উৎসস্থল। বেশিরভাগেরই মৃত্যু হয়েছে বাড়ির ছাদ কিংবা ধসে চাপা পড়ে।

আঞ্চলিক বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের প্রধান নাসির নাসার বলেছেন, ২০ জন মারা গেছেন। এর মধ্যে ছয়জন শিশু। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। ভূমিকম্পের পর অনেক বাড়িঘর ভেঙেছে। অনেক মানুষ ধ্বংসস্তূপের ভিতর আটকে পড়েছেন। তাদের উদ্ধারের কাজ শুরু হয়েছে। তিনি জানান, সেনা ও অসামরিক পর্যায়ে দ্রুত উদ্ধারের জন্য দল পাঠানো হয়েছে। কোয়েটার কাছের জেলা হারনাইয়ের অবস্থা সবচেয়ে খারাপ। তাই সেখানে বেশি উদ্ধারকারী দল গেছে। ভূমিকম্পের ফলে বিস্তীর্ণ এলাকায় বিদ্যুৎ নেই। ফলে অনেক জায়গায় হাসপাতালে টর্চ জ্বালিয়ে মানুষের চিকিৎসা চলছে।

বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আল জাজিরাকে বলেছেন, অনেক জায়গায় ধস নেমেছে। রাস্তা বসে গেছে। পাকিস্তানের চারটি অঞ্চলের মধ্যে  বেলুচিস্তান সবচেয়ে বড়। তবে এখানে লোকসংখ্যা সবচেয়ে কম।

সর্বশেষ খবর