বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
তালেবানের সুর নরম

মেয়েদের শিক্ষা ও চাকরি দিতে বদ্ধপরিকর

মেয়েদের শিক্ষা ও চাকরি দিতে বদ্ধপরিকর

চার মাস পার হলো আফগানিস্তানে ক্ষমতায় এসেছে তালেবান। কিন্তু দেশ পেলেও অর্থ, স্বস্তি আর আন্তর্জাতিক সমর্থন কিছুই পায়নি তালেবান। মেয়েদের শিক্ষা ও নারীর স্বাধীনতা নিয়ে আন্তর্জাতিক বিশ্ব পুরো নাখোশ তালেবানের ওপর। এতোদিন এই বিষয়ে কোনো ইতিবাচক পদক্ষেপ ছিল না তালেবানের। যদিও ক্ষমতায় আসার পরে প্রথম প্রথম নরম সুরে কথা বললেও পরে যত সময় গিয়েছে তত স্পষ্ট হয়েছে নারীদের মুক্তি নেই ‘কাবুলিওয়ালার দেশে’। সেই অবস্থা থেকে বের হওয়ার ইঙ্গিত দিল দলটি তালেবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। তিনি দাবি করলেন, দেশে মহিলাদের শিক্ষা ও কর্মসংস্থান নিশ্চিত করতেই তারা নাকি বদ্ধপরিকর?

কেন এই সুর নরম? আসলে যত সময় যাচ্ছে তত সেদেশের অর্থনৈতিক সংকট বেড়ে চলেছে। দেশ চালাতে হিমশিম খাচ্ছে জেহাদিরা। কার্যত পাকিস্তান ছাড়া কোনো দেশই তাদের প্রশাসনকে স্বীকৃতি দেয়নি।

কিন্তু ওইটুকু সমর্থন ছাড়া তালেবান কার্যত কোণঠাসাই রয়েছে। এমতাবস্থায় তালেবানের পররাষ্ট্রমন্ত্রী গোটা বিশ্বের দয়া ও সহানুভূতি প্রার্থনা করেছে। এমন কী, আমেরিকার থেকেও অর্থসাহায্য নিতে আপত্তি নেই তাদের। তাদের এই সাহায্য প্রার্থনা থেকেই পরিষ্কার, গোটা বিশ্বের সমর্থন পেতে শেষ পর্যন্ত নারীদের পাশে দাঁড়ানোর এই ঘোষণা।

উল্লেখ্য, গত আগস্টে আফগানিস্তান দখল করার পর থেকে দ্রুত ফুরিয়ে যেতে বসেছে খাদ্য ও অন্যান্য জীবনদায়ী রসদ। বিধ্বস্ত সেদেশের অর্থনীতি।

তালেবানের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রমাণ পেয়েছে জাতিসংঘ : জাতিসংঘের পক্ষ থেকে গতকাল বলা হয়েছে, তাদের কাছে বিশ্বাসযোগ্য অভিযোগ এসেছে যে, আফগানিস্তানে শতাধিক বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে তালেবান জড়িত। সংস্থাটির মানবাধিকার বিষয়ক উপ-প্রধান নাদা আল-নাশিফ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে এই তথ্য তুলে ধরেছেন। নাদা আল-নাশিফ জানান, ১৫ আগস্টের পর থেকে তালেবান শাসনে সাধারণ ক্ষমা ঘোষণার পরও এসব হত্যাকাণ্ড উদ্বেগজনক। তিনি বলেন, আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত আফগানিস্তানের নিরাপত্তা বাহিনী ও আগের সরকার সংশ্লিষ্ট শতাধিক সাবেক সদস্যকে হত্যার বিশ্বাসযোগ্য অভিযোগ আমরা পেয়েছি। এসব হত্যাকাণ্ডের অন্তত ৭২টিতে তালেবান জড়িত ছিল। তিনি আরও বলেন, একাধিক হত্যাকাণ্ডের ঘটনায় নিহতদের লাশ প্রকাশ্যে প্রদর্শন করা হয়েছে। এতে জনগণের মনে ভয় ধরিয়েছে।

মার্কিন মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের একটি প্রতিবেদনে ৪৭টি হত্যাকাণ্ডের ঘটনায় যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের সমালোচনার পর এই মন্তব্য করলেন নাদা আল-নাশিফ। আফগানিস্তানের মানবাধিকার পরিস্থিতি নিয়ে নিয়মিত তথ্য জানানোর অংশ হিসেবে তিনি এই মন্তব্য করেন। তালেবান মুখপাত্রকারী সায়েদ খোস্তি এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছেন। বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগকে তিনি প্রমাণের ভিত্তিতে করা হয়নি বলে দাবি করেছেন।

সর্বশেষ খবর