শুক্রবার, ২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

চাঁদের গায়ে আছড়ে পড়ছে স্পেসএক্সের রকেট

চাঁদের গায়ে আছড়ে পড়ছে স্পেসএক্সের রকেট

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের মহাকাশ সংস্থার নাম স্পেসএক্স। প্রতিষ্ঠানটির পাঠানো একটি রকেট চাঁদের ওপর আছড়ে পড়তে যাচ্ছে। দীর্ঘ সাত বছর যাত্রা করে বর্তমানে এটি পৃথিবী থেকে ১০ লাখ মাইল দূরে অবস্থান করছে। রকেটটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে উৎক্ষেপণ করা হয়েছিল।

বিজ্ঞানীরা এ তথ্য নিশ্চিত করেছেন। গতকাল ব্লমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে একটি আবহাওয়া স্যাটেলাইট নিয়ে মহাকাশের উদ্দেশে রওনা দেয় ফ্যালকন নাইন নামের এ রকেটটি।

কিন্তু স্যাটেলাইটটিকে তার কক্ষপথে পাঠানোর পর এর ইঞ্জিনে ক্রটি দেখা দেয়। ইঞ্জিন ধীরে ধীরে পুড়ে গিয়ে রকেটটির একাংশ পরিত্যক্ত হয়ে যায়। যথেষ্ট উচ্চতায় চলে যাওয়ায় পৃথিবীর বায়ুম লে ফিরে আসার মতো সক্ষমতা হারিয়ে ফেলে রকেটটি। এটি এমন এক জায়গায় গিয়ে ঠেকে যেখানে পৃথিবী ও চাঁদের মাধ্যাকর্ষণ বল আবার বিদ্যমান রয়েছে। সুতরাং ২০১৫-এর ফেব্রুয়ারি থেকে রকেটটি একটা বিশৃঙ্খল কক্ষপথ ধরে পৃথিবী ও চাঁদের আশপাশে ঘুরতে থাকে। মহাকাশ পর্যবেক্ষকরা বলছেন, প্রায় চার মেট্রিক টনের এ রকেট আগামী কয়েক সপ্তাহের মধ্যে সেকেন্ডে ২ দশমিক ৫৮ কিলোমিটার গতিতে চাঁদের গায়ে আছড়ে পড়বে।  সফটওয়্যার দিয়ে পৃথিবীর আশপাশের বস্তু, গ্রহাণু, ক্ষুদ্র গ্রহ এবং ধূমকেতুর গতিবিধি নির্ণয় করা বিল গ্রে জানান, ফ্যালকন নাইন আগামী ৪ মার্চ চাঁদের নিরক্ষরেখার কাছাকাছি একটি অঞ্চলে গিয়ে আঘাত হানবে। চাঁদের গায়ে এমন স্পেস জাংক আছড়ে পড়ার নজির নেই বলেও জানান তিনি। তিনি আরও বলেন, পৃথিবী থেকে চাঁদের যে অংশ দেখা যাচ্ছে, তার অপর পাশে ঘটনাটি ঘটবে।

আর এপাশে ঘটলেও আমরা দেখতে পেতাম কি না তা নিয়ে সন্দেহ আছে। কারণ অমাবস্যার কয়েক দিন পরই ঘটনাটি ঘটবে।

সর্বশেষ খবর