২৬ মে, ২০২৪ ১৪:০০

হজে আরও একজন বাংলাদেশির মৃত্যু

অনলাইন ডেস্ক

হজে আরও একজন বাংলাদেশির মৃত্যু

পবিত্র হজ পালন করতে গিয়ে চলতি বছর আরও একজন বাংলাদেশির মৃত্যু হয়েছে। শনিবার (২৫ মে) তিনি মক্কায় মারা যান। এ নিয়ে হজ করতে গিয়ে মোট ৬ জন হাজী মারা গেছেন। এরমধ্যে মক্কায় চারজন এবং মদিনায় দুজন।

হজ সম্পর্কিত সর্বশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।  

এদিকে পবিত্র হজ পালন করতে এখন পর্যন্ত (২৫ মে) সৌদি পৌঁছেছেন ৪৩ হাজার ৮৮৬ জন হজযাত্রী। মোট ১০৯টি ফ্লাইটে তারা সৌদিতে পৌঁছান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩,৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৩৯ হাজার ৬৩৯ জন। এখন পর্যন্ত ৮৪ হাজার ৬৮৬টি ভিসা ইস্যু করা হয়েছে।

হেল্প ডেস্কের তথ্যমতে, এ পর্যন্ত মোট ১০৯টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৫১টি, সৌদি এয়ারলাইন্সের ৩৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ২৩টি ফ্লাইট পরিচালনা করেছে।

হজ ফ্লাইট শুরু হওয়ার পর গত মধ্যরাত পর্যন্ত ৮৪ হাজার ৬৮৬টি ভিসা ইস্যু করা হয়েছে। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনার শতভাগ হজযাত্রীর ভিসা হয়েছে, আর বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ভিসার হয়েছে ৯৯ শতাংশ। 

এর আগে, গত ৯ মে বাংলাদেশ এয়ারলাইন্সএর প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশ্যে যাত্রা করে। এর মাধ্যমেই চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। শেষ হবে আগামী ১০ জুন।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ অনুষ্ঠিত হতে পারে। হজ কার্যক্রমে অংশগ্রহণকারী হজ এজেন্সির সংখ্যা ২৫৯টি। হজ ফ্লাইট শুরু হয়েছে ৯ মে। শেষ হজ ফ্লাইট আগামী ১০ জুন। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ২০ জুন আর শেষ ফিরতি ফ্লাইট ২২ জুলাই।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর