৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৯:০১

‘সিএএ-এনআরসি করতে হলে আমার লাশের উপর দিয়ে যেতে হবে’

দীপক দেবনাথ, কলকাতা থেকে :

‘সিএএ-এনআরসি করতে হলে আমার লাশের উপর দিয়ে যেতে হবে’

জনসভায় নেতৃবৃন্দের সাথে মুখ্যমন্ত্রী মমতা

পশ্চিমবঙ্গে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), প্রস্তাবিত জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) ও ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এনপিআর) চালু করতে দেওয়া হবে না, তা করতে হলে আমার লাশ টপকে করতে হবে। মঙ্গলবার উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁয় এনআরসি-সিএএ বিরোধী এক জনসভায় এ মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

তিনি স্পষ্ট করে বলেন, ‘বাংলায় আমরা এনআরসি করতে দেব না, দিচ্ছি না। আমি তো বলেছি, এনআরসি করতে হলে আমার লাশের উপর দিয়ে যেতে হবে। বিজেপি তোমার কত শক্তি আছে আমি তা দেখতে চাই।’ উপস্থিত সবাইকে আশ্বস্ত করে তিনি বলেন, আপনারা সকলেই নাগরিক। আপনারা সকলেই ভোট দেন। ভোট দিয়ে সরকার গড়ছেন। আপনি যদি নাগরিক নাই হন, তাহলে ভোটটা দেবেন কি করে? ভোটার লিস্টে যেন আপনাদের নামটা থাকে, এটা ভালো করে দেখে নেবেন।

মমতা বলেন, ‘একদল গুণ্ডা বলছে গোলি চালা দো, তাদের আগে বিজেপি নেতারাও বলছেন, গুলি চালাও। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীও বলছেন, গুলি চালানোর কথা।' কলকাতার পার্ক সার্কাসের নারী-শিশুদের আন্দোলনকে অবশ্য হুমকি দিয়ে বন্ধ করা যাবে না বলেই পাল্টা হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, 'আমাদের মেয়েরা হাতে শুধু কাঁচের চুড়ি বসে আছে, এটা ভাববেন না। ওরা রান্না করতেও জানে, আবার হাতে হাতা-খুন্তি ধরতেও জানে।'

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর