২৩ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:৫২

'টুম্পা সোনা'র তালে উদ্দাম নাচ, কড়া শাস্তি দিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

অনলাইন ডেস্ক

'টুম্পা সোনা'র তালে উদ্দাম নাচ, কড়া শাস্তি দিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কলকাতা বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা করা ও ক্যাম্পাসে 'টুম্পা সোনা' গানের সঙ্গে নেচেছিলেন শিক্ষার্থীরা।  ওই ঘটনায় তৃণমূল ছাত্র পরিষদের ৫ নেতাকে ২ বছরের জন্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানিয়েছেন, সিসিটিভি ফুটেজ দেখে তদন্ত কমিটির রিপোর্ট জমা পড়েছে।  সেই রিপোর্টের পরই তৃণমূল ছাত্র পরিষদের ৫ নেতার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা হয়েছে।  

ঘটনার সূত্রপাত গত ১৬ ফেব্রুয়ারি। সরস্বতী পূজার দিন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে জনপ্রিয় গানের তালে তালে চলে নাচ। কোভিড বিধি তো দূরের কথা, বাণী-বন্দনা ঘিরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাস ছিল জমজমাট। 
এখনও সশরীরে ক্লাস শুরু হয়নি বিশ্ববিদ্যালয়ে। এই প্রেক্ষাপটে, সরস্বতী পূজাকে ঘিরে নাচগান ঘিরে কলকাতা বিশ্ববিদ্যালয়ে জোর বিতর্ক। ঘটনায় বেজায় চটে যায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তদন্তের নির্দেশ দেওয়া হয়। 

ঘটনার পর, বুধবার বিশ্ববিদ্যালয়ের বাকি সব অনুষ্ঠান বাতিল করা হয়। পূজার খাওয়া দাওয়া থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান- সব বন্ধ রাখা হলেও, বিতর্ক থামেনি।  

কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সাংখ্যায়ন চৌধুরী ঘটনার নিন্দা করে জানিয়েছিলেন,  কোনও কালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজার রেওয়াজ  ছিল না। বছর কয়েক ছাত্র সংসদের পরিচালনায় পূজা হয়ে আসছে। এই মুহূর্তে ছাত্র সংসদই নেই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনও ছাত্র গোষ্ঠীকে পূজা করার অনুমতিও দেননি। করোনা-আবহে নিয়ম-কানুন উপেক্ষা করে যে উদ্দাম অশালীন আনন্দ যাপনের ছবি সামনে এসেছে, তা বিশ্ববিদ্যালয় এর ঐতিহ্য, পরম্পরা-র সঙ্গে কোনওমতে সঙ্গতিপূর্ণ নয়। আমরা এই ঘটনাকে ধিক্কার জানাই। 

সূত্রের খবর, সাধারণ ছাত্রছাত্রীরা পূজায় উপস্থিত থাকলেও, সরস্বতী পূজার আয়োজন করেছিল তৃণমূল ছাত্র পরিষদ। নাচগানের জন্য, ভুল স্বীকার করলেও, শিক্ষাপ্রতিষ্ঠানে বিদ্যার দেবীর পূজার আয়োজনে কোনও ভুল দেখছে না পশ্চিমবঙ্গে শাসক দলের ছাত্র সংগঠন।

সূত্র: এবিপি লাইভ

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর