৯ মার্চ, ২০২১ ১৬:৩৫

বাংলায় ফের ক্ষমতায় আসতে পারেন মমতা: জরিপ

কলকাতা প্রতিনিধি:

বাংলায় ফের ক্ষমতায় আসতে পারেন মমতা: জরিপ

ফাইল ছবি

সামনেই পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচন। কিন্তু নির্বাচনের আগেই রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস ছেড়ে বিরোধী দল বিজেপিতে যোগদানের হিড়িক পড়েছে। কিন্তু তার পরও একুশের বিধানসভা নির্বাচনে রাজ্যটিতে মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসই ফের ক্ষমতায় আসছে বলে টাইমস নাও-সি ভোটার যৌথ জরিপে উঠে এসেছে। 

আগামী ২৭ মার্চ থেকে মোট আট দফায় রাজ্যের ২৯৪ টি আসনে ভোটগ্রহণ হবে। গণনা আগামী ২ মে। রাজ্যে সরকার গড়তে দরকার ১৪৮ টি আসন। এমন এক পরিস্থিতিতে সম্প্রতি একটি জরিপ চালানো হয়। সোমবার যে জরিপ প্রকাশ করা হয়, তাতে দেখা গেছে তৃতীয় বারের জন্য সরকারে আসছেন তৃণমূল কংগ্রেস। তারা পেতে পারে ১৪৬-১৬২ টি আসন। যদিও ২০১১ সালের বিধানসভার নির্বাচনে প্রাপ্ত আসনের চেয়ে অনেকটাই কম। শেষবার রাজ্য বিধানসভার নির্বাচনে ২১১ টি আসন পেয়েছিল তৃণমূল। 

শেষবার বিধানসভার নির্বাচনে বিজেপি পেয়েছিল মাত্র ৩ টি আসন। কিন্তু তার পর থেকেই গত পাঁচ বছরে ধীরে ধীরে এরাজ্যে গেরুয়া শিবিরের শক্তি বেড়েছে। তার প্রমাণ গত ২০১৯ সালের লোকসভা নির্বাচন। রাজ্যের ৪২ টি আসনের মধ্যে ১৮ টি আসনে জয় পায় তারা। এবং বামেদের সরিয়ে প্রধান বিরোধী দল হিসাবে উঠে আসে বিজেপি। এবার তাদের ঝুলিতে যেতে পারে ৯৯ থেকে ১১৫ টি আসন। 

অন্যদিকে ভালো লড়াই দিতে পারে কংগ্রেস-বামফ্রন্ট-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ) জোটের প্রার্থীরাও। তারা ২৯-৩৭ টি আসনে জয় পেতে পারে বলে জরিপে উঠে এসেছে। যদিও ২০১৬ সালের বিধানসভার নির্বাচনে বাম-কংগ্রেসের জোট পেয়েছিল ৭৪ টি আসন, এর মধ্যে কংগ্রেস ৪৪ টি এবং সিপিআইএম ২৬ টি আসনে জয় পেয়েছিল।  
জরিপে আরও দেখা গেছে যে প্রাপ্ত ভোট শতাংশের হিসাবেও তৃণমূল ও বিজেপির মধ্যে খুব একটা ফারাক নেই। ক্ষমতাসীন দল যেখানে ৪২.২ শতাংশ ভোট পেতে পারে বলে বলে পূর্বাভাস মিলেছে, সেখানে বিজেপি পেতে পারে ৩৭.৫ ভোট- যা গত বিধানসভার নির্বাচনে প্রাপ্ত ভোটের নিরিখে ১০.২ শতাংশ বেশি। অন্যদিকে বাম-কংগ্রেস জোট শতকরা ১৪.৮ শতাংশ ভোট পেতে পারে। 

অন্যদিকে এবিপি-সিএনএক্স যৌথ জরিপেও দেখা গেছে যে ১৫৪-১৬৪ আসন পেয়ে তৃণমূল কংগ্রেসই ফের রাজ্যে ক্ষমতায় আসতে চলেছে। যেখানে বিজেপি ১০২-১১২ টি আসনে জয় পেতে পারে। বাম-কংগ্রেস জোট পেতে পারে ২২-৩০ টি আসন, অন্যরা ১-৩ টি আসনে জয় পেতে পারে। শতকরা ভোটের নিরিখে তৃণমূল পেতে পারে ৪১.৫৩ শতাংশ, বিজেপি পেতে পারে ৩৪ শতাংশ ভোট। 

এদিকে এবিপি-সিএনএক্স’এর যৌথ জরিপে প্রকাশ পেয়েছে যে রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকেই চায় অধিকাংশ মানুষ। জরিপে অংশ নেওয়া প্রায় শতকরা ৪৩ শতাংশ মানুষ মমতাকে মুখ্যমন্ত্রী হিসাবে দেখতে চায় আর বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে ২৮ শতাংশ, বিজেপিতে যোগ দেওয়া শুভেন্দু অধিকারীকে ৮ শতাংশ, কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরীকে ৫ শতাংশ এবং সিপিআইএম বিধায়ক সুজন চক্রবর্তীকে ৪ শতাংশ মানুষ মুখ্যমন্ত্রী হিসাবে দেখতে চায়। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর