১১ জুন, ২০২১ ২১:৪৩

মুকুলের বিজেপি ছেড়ে তৃণমূলে ফেরা নিয়ে যা বললেন মমতা

অনলাইন ডেস্ক

মুকুলের বিজেপি ছেড়ে তৃণমূলে ফেরা নিয়ে যা বললেন মমতা

ফাইল ছবি

দীর্ঘ চার বছর পর পুরনো দল পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসে ফিরলেন দলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য বর্তমানে বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি ও বিধায়ক মুকুল রায়। শুক্রবার আনুষ্ঠানিকভাবে তৃণমূলে যোগ দেন তৃণলের একদা ‘সেকেন্ড-ইন-কমান্ড’ মুকুল রায়। এদিন বিকালে কলকাতার তৃণমূল ভবনে দলের প্রধান মমতা ব্যানার্জির হাত থেকে দলের পতাকা তুলে নেন মুকুল রায়।

মুকুল রায়ের তৃণমূলে ফেরাকে স্বাগত জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেছেন, ‘ঘরের ছেলে ঘরে ফিরেছে, শান্তি পেয়েছে, মুকুল ওখানে অসুস্থ হয়ে পড়ছিল।’ একই সঙ্গে আগামী দিনে আরও অনেকেই দলে ফিরে আসবেন বলে ইঙ্গিত দেন এই তৃণমূল নেত্রী। তবে মমতা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, যারা নোংরামির সীমা ছাড়িয়েছে, তাদের তৃণমূলে আর কোনোদিনই নেয়া হবে না।

উল্লেখ্য, ভারতের জাতীয় কংগ্রেসের সাবেক যুব নেতা মুকুল রায় ১৯৯৮ সালের ১ জানুয়ারী তৃণমূল কংগ্রেস প্রতিষ্ঠিত হওয়ার সময় থেকেই দলের সঙ্গে ছিলেন। ২০০৬ সালে দলের সাধারণ সম্পাদক নির্বাচত করা হয় মমতার অন্যতম সহযোগী ও বিশ্বস্ত সহকর্মী মুকুল রায়কে।  দুইবারের রাজ্যসভার সাংসদ ছাড়াও ভারতের রেলমন্ত্রী ছিলেন তিনি, জাহাজ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীও ছিলেন। কিন্তু ২০১৫ সালে সারদা চিটফান্ড কেলেঙ্কারি ও নারদা স্টিং অপারেশন মামলায় মুকুলের নাম জড়িয়ে যাওয়ার পরই দলের সঙ্গে দূরত্ব বাড়তে থাকে। 

সেসময় তৎকলীণ কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুন জেটলি ও বিজেপি কৈলাশ বিজয়বর্গীয়র সাতে মুকুলের সাক্ষাৎ নিয়েও প্রশ্ন ওঠে। এরপরই দলবিরোধী কার্যকলাপের অভিযোগে ছয় বছরের জন্য তাকে বহিষ্কার করে তৃণমূল কংগ্রেস। ২০১৭ সালের ২৫ সেপ্টেম্বর তৃণমূল কংগ্রেস ছাড়েন মুকুল রায়। এরপর ওই বছরের ১১ অক্টোবর রাজ্যসভার পদ থেকে পদত্যাগ করেন মুকুল। ২০১৭ সালের ৩ নভেম্বর বিজেপিতে যোগ দেন মুকুল।  

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর