২৮ জুলাই, ২০২১ ১২:০৩

এবার মুকুল রায়ের বিরুদ্ধে মামলা করলো বিজেপি

অনলাইন ডেস্ক

এবার মুকুল রায়ের বিরুদ্ধে মামলা করলো বিজেপি

মুকুল রায়

পশ্চিমবঙ্গের বিধায়ক মুকুল রায়কে ‘অবৈধভাবে’ পশ্চিমবঙ্গ বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান করার সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করেছে বিজেপি।

মঙ্গলবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থে এই মামলা করেন বিজেপির নদীয়ার বিধায়ক ও আইনজীবী অম্বিকা রায়। এই মামলার শুনানি হওয়ার কথা বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে।

একসময়ের বিজেপির কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাবেক তৃণমূল নেতা মুকুল রায় এবারের বিধানসভা নির্বাচনে নদীয়ার কৃষ্ণনগর উত্তর কেন্দ্র থেকে বিজেপির বিধায়ক হন। কিন্তু এই মুকুল রায় বিজেপি থেকে তৃণমূলে যোগ দেন। গত ১২ জুন তিনি তৃণমূলে যোগ দেন। তবে ছাড়েননি বিজেপির বিধায়ক পদ।

যদিও মুকুল রায়ের তৃণমূলে যোগদানের পর দলবিরোধী কাজের জন্য তাকে বহিষ্কার করে বিধায়ক পদ খারিজের আবেদন করেছে বিজেপি। এই আবেদন করা হয়েছে পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে। সেই আবেদনের শুনানিও শুরু হয়েছে। পরবর্তী শুনানির দিন ধার্য রয়েছে ৩০ জুলাই।

এদিকে, রাজ্য বিধানসভার স্পিকার ১১ জুলাই বিজেপির এই বিধায়ককে পশ্চিমবঙ্গ বিধানসভার পিএসির চেয়ারম্যান করেন। আর এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হয় বিজেপি।

বিজেপি কমিটির চেয়ারম্যান হিসেবে মুকুল রায়কে মানছে না, শুনানিতে সে কথাও জানানো হবে হাইকোর্টকে। বিজেপি শিবিরের লক্ষ্য ছিল, যাতে ৩০ তারিখের আগেই এই মামলায় আদালতের শুনানি শুরু হয়ে যায়।

বিজেপির তরফে পিএসির চেয়ারম্যান নির্বাচনে বিধানসভার রুলবুক না মানার অভিযোগ তোলা হয়েছে। 

অভিযোগে বলা হয়েছে, বিধানসভার রুল বুকের ৩০২ ধারা অনুযায়ী, আনুপাতিক হারে পিএসির চেয়ারম্যান নির্বাচিত করা হয়। এ ব্যাপারে ১৩:৬ আনুপাতিক হার হওয়ার কথা। কিন্তু মুকুল রায়কে বেছে নেওয়ার ক্ষেত্রে আনুপাতিক হার ১৩:৭। আর মুকুল রায়ের নাম প্রস্তাবের ক্ষেত্রেও কোনো বিজেপি বিধায়ক ছিলেন না বলেও জানানো হয়েছে বিজেপির তরফে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর