২১ মার্চ, ২০২২ ১৯:৫৮

পশ্চিমবঙ্গের সব সরকারি স্কুলের পোশাকই হচ্ছে নীল-সাদা!

দীপক দেবনাথ, কলকাতা

পশ্চিমবঙ্গের সব সরকারি স্কুলের পোশাকই হচ্ছে নীল-সাদা!

বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি স্কুলের ইউনিফর্ম এর রঙ। সরকারি ও সরকারি সহায়তা প্রাপ্ত স্কুলগুলির শিক্ষার্থীদের পোশাকের রঙ হতে চলেছে নীল-সাদা এবং সেই পোশাকের পকেটে লাগানো থাকবে বিশ্ব বাংলার লোগো। অর্থাৎ আগামী দিনে এই পোশাকেই দেখা যাবে রাজ্যটির সরকারি স্কুলের শিক্ষার্থীদের।  

এনিয়ে সম্প্রতি রাজ্যটির স্কুল শিক্ষা মন্ত্রণালয়ের অধীন ‘সমগ্র শিক্ষা মিশন’ (এসএসএম)-এর তরফে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। নতুন নির্দেশিকা অনুযায়ী সরকারি ও সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলগুলিতে প্রি-প্রাইমারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছেলেদের পোশাক হবে সাদা শার্ট ও নেভি ব্লু প্যান্ট অন্যদিকে মেয়েদের পোশাক হবে সাদা শার্ট ও নেভি ব্লু টিউনিক ফ্রক। অষ্টম শ্রেণির পর মেয়েরা সাদা এবং নেভি ব্লু সালোয়ার-কামিজ ও দোপাট্টা। ছেলে ও মেয়ে নির্বিশেষে প্রত্যেক শিক্ষার্থীদের পোশাকের পকেটের ওপর সাঁটানো থাকবে ‘বিশ্ব বাংলা’র লোগো। প্রতিটি স্কুলে ওই নির্দিষ্ট পোশাক পরেই হাজির হতে হবে শিক্ষার্থীদেরকে। আগামী এপ্রিল মাসের মাঝামাঝি সময় থেকেই এই নির্দেশিকা চালু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। রাজ্যের স্বনির্ভর গোষ্ঠগুলি তৈরি করবে এই পোশাক এবং তা রাজ্যের সমস্ত সরকারি ও সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলগুলিতে সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে সমগ্র শিক্ষা মিশনের তরফে। যদিও আগের মতোই স্কুলগুলি থেকেই শিক্ষার্থীদের দেওয়া হবে স্কুল ব্যাগ ও জুতো পাবে। 

বিষয়টি সামনে আসতেই শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। রাজ্যটির প্রধান বিরোধী দল বিজেপির তরফে রাজ্য সরকারের এই চাপিয়ে দেওয়া সিদ্ধান্তের কঠোর সমালোচনা করা হয়েছে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর অভিযোগ ‘রাজ্য সরকার স্কুলের আভ্যন্তরীন বিষয়ে সরাসরি হস্তক্ষেপ করছে। প্রতিটি স্কুলের নির্দিষ্ট পোশাকবিধি রয়েছে এবং সেটি ওই স্কুলের ঐতিহ্য বহন করে থাকে। সেটা পরেই স্কুলে যেতে হবে। কেন্দ্রের শিক্ষা মিশনের রুপিতে স্কুল চলছে। রাজ্য সরকার এটা করতে পারে না।’ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে বিষয়টি জানানো হবে বলেও জানান শুভেন্দু। 

বিরোধী বিভিন্ন শিক্ষক সংগঠনের অভিমত ‘পোশাকই হল বিভিন্ন স্কুলের ঐতিহ্যের প্রতীক। সব স্কুলের পোশাকের এক রঙ অর্থাৎ নীল-সাদা হলে অনেক অসুবিধা হবে।’ 

যদিও রাজ্যের কৃষিমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়ের মন্তব্য নীল-সাদা সরকারি রং নয়। তাছাড়া কোন ব্যক্তি বিশেষের রংও নয়। তাই বিতর্কের কিছু নেই।’ 

পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশনের বিতর্কিত ওই বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলাও করা হয়েছে। জানা গেছে বাম শিক্ষার্থী সংগঠন এআইএসএফ’এর তরফে আইনজীবী সৌমেন হালদার আদালতে মামলা দায়ের করে সরকারি নির্দেশিকার ওপর স্থগিতাদেশের আবেদন জানিয়েছেন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর