৯ মে, ২০২২ ০৮:১৫

সত্যিই কি রাজ্যসভার সাংসদ হচ্ছেন সৌরভপত্নী ডোনা?

দীপক দেবনাথ, কলকাতা

সত্যিই কি রাজ্যসভার সাংসদ হচ্ছেন সৌরভপত্নী ডোনা?

ডোনা গাঙ্গুলি।

ভারতের সাবেক অধিনায়ক এবং ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী নয়, রাষ্ট্রপতি মনোনীত সদস্য হিসেবে রাজ্যসভার সাংসদ হতে পারেন সৌরভের স্ত্রী ডোনা গাঙ্গুলী। আপাতত গোটা ভারত জুড়ে এই জল্পনাই তুঙ্গে।

পশ্চিমবঙ্গ থেকে এতদিন পর্যন্ত দুইজন রাষ্ট্রপতি মনোনীত হিসেবে রাজ্যসভায় ছিলেন। এদের মধ্যে একজন স্বপন দাশগুপ্ত, অন্যজন রূপা গাঙ্গুলী। যদিও তাদের দুজনেরই মেয়াদ শেষ।
 
এই পরিস্থিতিতে অন্তত একজনকে নতুন করে রাষ্ট্রপতি মনোনীত সদস্য হিসেবে রাজ্যসভায় পাঠানোর কথা ভাবছে মোদী সরকার। সেক্ষেত্রে সৌরভ নয়, এগিয়ে আছেন তার পত্নী ডোনা গাঙ্গুলী।
  
দুই দিনের পশ্চিমবঙ্গ সফরে এসে গত শুক্রবার সৌরভের কলকাতার বেহালা বাড়িতে নৈশভোজ সারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওই নৈশভোজে ছিলেন সৌরভের স্ত্রী ডোনা গাঙ্গুলী, দাদা স্নেহাসিশ গাঙ্গুলি, মা নিরুপা গাঙ্গুলী,  রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত, দলের আইটি সেলের প্রধান অমিত মালব্য।
 
সংবিধানের ৮০ ধারা মেনে রাষ্ট্রপতিকে এই মনোনীত সাংসদের নাম সুপারিশ করে থাকে কেন্দ্রীয় সরকার। সৌরভের বাড়িতে শাহ'র নৈশভোজের পরেই বিষয়টি নিয়ে জল্পনা আরও বেড়েছে। ওই নৈশভোজে টেবিলেই বিষয়টি নিয়ে আলোচনাও হয় বলে জানা গেছে। যদিও রাজ্য বিজেপি নেতৃত্ব এই বিষয়ে এখনো কোনো মন্তব্য করতে চাইছে না। আবার সৌরভ বা ডোনার রাজ্যসভায় যাওয়ার সম্ভাবনার কথা উড়িয়ে দিচ্ছে না।
 
যদিও অমিত শাহ'র সফর শেষের পরই রাষ্ট্রপতি মনোনীত সাংসদ হওয়ার জল্পনায় নিজেই ইতি টেনেছেন সৌরভ। সেক্ষেত্রে সামনে চলে আসছে ডোনা গাঙ্গুলীর নাম।
 
উল্লেখ্য রাজ্যসভায় ১২ জন সদস্য রাষ্ট্রপতি দ্বারা মনোনীত হতে পারেন। যারা মনোনীত হন তারা সাহিত্য, বিজ্ঞান, শিল্প ও সমাজ সেবার ক্ষেত্রে থেকে প্রতিনিধিত্ব করেন। সেক্ষেত্রে সৌরভের স্ত্রী ডোনা ওড়িশি নৃত্য শিল্পী হিসেবে যথেষ্ঠ পরিচিত। স্বাভাবিকভাবেই তার নাম রাষ্ট্রপতি বিবেচনায় উঠে আসছে। এর আগে কংগ্রেস জানাতে ও রাষ্ট্রপতি মনোনীত সংসদ হয়েছিলেন ভারতীয় ক্রিকেটার শচীন টেন্ডুলকার।  


বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর