২৮ আগস্ট, ২০২২ ২২:০৭

ভারতে পাসপোর্ট-ভিসা ও পরিচয়পত্র হারিয়ে বিপাকে ২ বাংলাদেশি

দীপক দেবনাথ, কলকাতা :

ভারতে পাসপোর্ট-ভিসা ও পরিচয়পত্র হারিয়ে বিপাকে ২ বাংলাদেশি

প্রতীকী ছবি

প্রথমবার ভারতে বেড়াতে গিয়ে পাসপোর্ট-ভিসা ও জাতীয় পরিচয়পত্রসহ গুরুত্বপূর্ণ কাগজপত্র হারিয়ে বিপাকে পড়েছেন দুই বাংলাদেশি নাগরিক। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই দুই বাংলাদেশি। পাশাপাশি সকলের কাছে তাদের আবেদন, কোন ব্যক্তি যদি হারিয়ে যাওয়া ব্যাগটি ফিরিয়ে দেন তারা উপকৃত হবেন। সেই ব্যক্তিকে পুরস্কার দেয়া হবে বলেও ঘোষণা দেন তারা। 

জানা গেছে, ভ্রমণ ভিসা নিয়ে চলতি মাসের ২৬ তারিখ শুক্রবার ভারতে যান বাংলাদেশের পঞ্চগড় জেলার শালবাড়ির বগদুলঝুলা এলাকার বাসিন্দা  ৫১ বছর বয়সী মুহাম্মদ রাহুল আমিন ও তার পুত্র। ২০ বছর বয়সী মুহাম্মদ সাইদুর রহমান। ওই দিন চ্যাংড়াবান্ধা সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেন তারা। প্রথমেই পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার হলদিবাড়িতে এক আত্মীয়র বাড়িতে রাত কাটান। পরদিন ২৭ আগস্ট শনিবার ফুলবাড়ীতে এক ফুফাতো ভাইয়ের বাড়িতে আসেন। ভারতে প্রায় একমাস ভ্রমণের পরিকল্পনা ছিল তাদের। কিন্তু তারই মাঝে বিপত্তি। 

গতকাল শনিবার শিলিগুড়ির ভেনাস মোড় থেকে টোটোতে (ইজি বাইক) চেপে তারা উভয়েই জলপাই মোড়ে যাচ্ছিলেন। সাথেই ছিল গুরুত্বপূর্ণ নথিসহ তাদের ব্যাগটি। কিন্তু সন্ধ্যা সাতটা নাগাদ জলপাই মোড়ে নামার পরই তারা লক্ষ্য করেন তাদের সাথে থাকা ব্যাগটি উধাও। এরপর অনেক খোঁজাখুঁজির পরেও ব্যাগটি না পাওয়ায় রাতেই শনিবার শিলিগুড়ি থানায় যান তারা। সেখানেই একটি লিখিত অভিযোগ দায়ের করেন মুহাম্মদ সাইদুর রহমান। 

রবিবার গণমাধ্যমকে রুহুল আমিন জানান, ভেনাস মোড় থেকে আসার পথে আমরা টোটোতে করে ফেরার পথে চালককে পয়সা মিটিয়ে দিই এবং তারপর পাশে একটি দোকানে ঢোকার সময় লক্ষ্য করি আমাদের কাছে থাকা ব্যাগটি উধাও। এরপর চালকের খোঁজ করি কিন্তু পাওয়া যায়নি। আশপাশের কয়টি টোটোওয়ালাকেও আমরা আমাদের ব্যাগের খোঁজ-খবর নিই। কিন্তু তারাও কোনো হদিস দিতে পারেনি। এরপর শিলিগুড়ি থানায় অভিযোগ জানাই। দু’টি পাসপোর্ট, দু’টি বাংলাদেশি পরিচয়পত্র ও চিকিৎসা সংক্রান্ত বেশ কিছু নথি ছিল। 

ভারতের প্রথমবার বেড়াতে এসে গুরুত্বপূর্ণ নথি হারিয়ে যাওয়ায় যথেষ্ট চিন্তায় পড়েছেন রুহুল আমিন ও তার ছেলে সাইদুর। কি করবেন কিছুই ভেবে উঠতে পারছেন না। তিনি জানান,যে উৎসাহ, আনন্দ নিয়ে আমি ভারতে এসেছিলাম, পাসপোর্ট বা গুরুত্বপূর্ণ নথি হারিয়ে যাওয়ায় খুব বিপদে আছি। সেই সঙ্গে গণমাধ্যমের কর্মীদের কাছে আবেদন কেউ যদি হারিয়ে যাওয়া ব্যাগ উদ্ধার করে দিতে পারে- তার প্রতি তিনি কৃতজ্ঞ থাকবেন। সেই সাথে সাধ্যমত পুরস্কার দেওয়ার চেষ্টাও করবেন রুহুল। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর