৪ অক্টোবর, ২০২২ ১৪:৩২

পূজার উপলক্ষে ভারতে ট্রেনে মিলছে পোলাও থেকে মুরগি, মাটনও

অনলাইন ডেস্ক

পূজার উপলক্ষে ভারতে ট্রেনে মিলছে পোলাও থেকে মুরগি, মাটনও

বরাবরের মতো নবরাত্রি উপলক্ষে ভারতের বিভিন্ন প্রান্তে প্রধানত নিরামিষ খাবারেরই আয়োজন করছে রেল। তবে পূজার ছুটিতে ভ্রমণমুখী বঙ্গবাসীর কথা ভেবে রাজধানী, দুরন্ত এক্সপ্রেসের মতো ট্রেনে বাঙালি খাবারের বিশেষ মেনু চালু করেছে আইআরসিটিসি বা ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন।

ট্রেনে তো বটেই, সেই সঙ্গে ওই সংস্থার হাওড়া, শিয়ালদহ, নিউ জলপাইগুড়ি, গুয়াহাটি, টাটানগর ও আসানসোল স্টেশনের নিজস্ব রেস্তরাঁ ও ফুড প্লাজায় লুচি, নারকেল দিয়ে ছোলার ডাল, বেগুনি, মোচার চপ, বাসন্তী পোলাও, মাছের কালিয়া, মাটন কষা, চিকেন কারির মতো পদের এলাহি আয়োজন। সোমবার, মহাষ্টমীতে যারা রাজধানী বা দুরন্তে সফর করেছেন, তাদের জন্য বিশেষ মেনুতে ছিল ঘি-ভাত, ভাজা মুগের ডাল, আলু-ফুলকপি-পনিরের তরকারি, চিকেন কারি এবং পায়েস। মঙ্গলবার মহানবমীতে থাকছে মটরশুঁটির পোলাও, আনাজ দিয়ে ডাল, পাঁচমিশালি তরকারি, চিকেন কারি এবং শেষ পাতে রসগোল্লা। কিছুটা অদলবদল করে দশমীর দিনেও থাকছে বিশেষ মেনু।

আইআরসিটিসি-র নিজস্ব ফুড প্লাজায় নানা স্বাদের খাবার চেখে দেখার সুযোগ অনেক বেশি। সংস্থার হাওড়া, শিয়ালদহ, আসানসোল, নিউ জলপাইগুড়ি, টাটানগর ও গুয়াহাটির রেস্তরাঁয় প্রাতরাশের বিশেষ মেনু ছাড়াও দুপুরে বাংলার খাবারের পদে বিশেষ থালি এবং আলাকার্টে মেনুর ব্যবস্থা রয়েছে। বাসমতী চালের ভাত, মুগের ডাল, আলুভাজা, বেগুনি, ধোঁকার ডালনা, পটল পোস্ত, মাছের কালিয়া, মাটন কষা, চিকেন কারির মতো পদ ছাড়াও শেষ পাতে থাকছে চাটনি, মিষ্টি দই, বেকড মিহিদানা, রাজভোগ, রসগোল্লার মতো নানা পদ। পছন্দ অনুযায়ী পদ বেছে নেওয়া যাবে। রেস্তরাঁগুলিতে ওই সব খাবার মিলবে প্রায় সারা অক্টোবর।

আইআরসিটিসি সূত্রের খবর, অতিমারি পর্বে দু’বছর বন্ধ থাকার পরে সংস্থার রেস্তরাঁগুলি এবার নতুন করে সেজে উঠেছে। দীর্ঘ সময় ঘরবন্দি থাকার পরে এ বার অনেকেই বেড়াতে বেরোচ্ছেন। সেই প্রয়োজনের কথা মাথায় রেখেই এই ব্যবস্থা।

সূত্র : আনন্দবাজার

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর