২৯ জানুয়ারি, ২০২৩ ১৫:৪৮

কলকাতায় চালকদের দেখানো হবে ট্রাফিক আইন ভাঙার সিসিটিভি ফুটেজ

অনলাইন ডেস্ক

কলকাতায় চালকদের দেখানো হবে ট্রাফিক আইন ভাঙার সিসিটিভি ফুটেজ

ফাইল ছবি

ট্রাফিক আইন ভঙ্গ ও সড়ক দুর্ঘটনা এড়াতে অটো ড্রাইভার ও বাণিজ্যিক গাড়ির চালকদের নিয়ে কর্মশালা করবে ভারতের পশ্চিমবঙ্গে রাজ্যের কলকাতা ট্রাফিক পুলিশ। শহরের ৫০টি পয়েন্টে সিসিটিভির লাইভ ফুটেজ দেখানো হবে ওই চালকদের। কীভাবে ট্রাফিক আইন ভঙ্গ হচ্ছে সে বিষয়টি চালকদের দেখানো হবে। 

ট্রাফিক পুলিশের বরাতে হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, এই কর্মশালা সেভ ড্রাইভ সেভ লাইফ ক্যাম্পেইনের একটি অংশ। 

অটো, অ্যাপ ক্যাব, বাস এবং ট্রাকের চালকদের নিয়ে এই কর্মশালা করা হবে। ট্রাফিক পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, এই কর্মশালার ফলে চালকরা বুঝতে পারবেন শহরে কীভাবে ট্রাফিক আইন ভঙ্গ হচ্ছে এবং ট্রাফিক নিয়মগুলো অনুসরণ করতে হয়। এর ফলে বাণিজ্যিক গাড়ির মালিকরা যেমন জরিমানা এড়াতে পারবেন তেমনি শহরের নিরাপত্তাও বাড়বে বলে জানিয়েছেন ট্রাফিকের ডিসি সুনীল যাদব।

ট্রাফিক পুলিশ সূত্রের খবর, শহরের দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলিতে বিশেষ করে যেখানে বাস এবং বাণিজ্যিক যানবাহন প্রায়ই দুর্ঘটনার কবলে পড়ে সেই সমস্ত জায়গায় এই কর্মশালা করা হবে। গত শুক্রবার কলকাতা ট্রাফিক পুলিশের একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ট্রাফিক পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, অনেক ক্ষেত্রেই কোনও কারণ ছাড়াই বাণিজ্যিক গাড়িগুলিকে জরিমানা করার অভিযোগ ওঠে। তবে সেই অভিযোগ সঠিক নয়। কর্মশালায় গাড়ি চালকদের সেই ত্রুটিগুলো দেখানো হবে।

এর পাশাপাশি অনেক ক্ষেত্রেই ভুল রুটে গাড়ি চালানোর জন্য জরিমানা করা হয়ে থাকে। এর জন্য সংশ্লিষ্ট গাড়িকে চিহ্নিত করে গাড়ির মালিক এবং বিভিন্ন মালিক সংগঠনের সঙ্গে কথা বলা হবে এই কর্মশালায়। বৈঠকে অ্যাপ ক্যাব এবং অন্যান্য যানবাহন নিয়েও আলোচনা হয়েছে। সেক্ষেত্রে এক কর্মকর্তা জোর দিয়েছেন, একটি নির্দিষ্ট সময়ের পর কোনও চালককে আর গাড়ি চালাতে দেওয়া উচিত নয়। সেক্ষেত্রে দুর্ঘটনার সম্ভাবনা থেকে যায়।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর