৬ ফেব্রুয়ারি, ২০২৩ ২২:২৫

কলকাতা আন্তর্জাতিক বইমেলায় ‘মায়ার জঞ্জাল’র ট্রেলার মুক্তি

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা আন্তর্জাতিক বইমেলায় ‘মায়ার জঞ্জাল’র ট্রেলার মুক্তি

কলকাতা আন্তর্জাতিক বইমেলায় ‘মায়ার জঞ্জাল’র ট্রেলার মুক্তি

বইমেলাতে কেবল যে বইপ্রেমী বা পাঠকরাই আসেন, তা কিন্তু নয়। এমন অনেকেই আছেন যারা বইয়ের পাশাপাশি সিনেমা দেখতেও ভালোবাসেন। তাইতো সিনেমার ট্রেলার লঞ্চ করার জন্য বইমেলার মঞ্চের থেকে ভালো প্ল্যাটফর্ম আর কি-ই বা হতে পারে! বইমেলা প্রাঙ্গণকে হাতিয়ার করে বিভিন্ন সময়ে অভিনেতা, অভিনেত্রী কিংবা পরিচালকদের তাদের নতুন ছবির প্রচারণা করে থাকতে দেখা গেছে। তবে সম্ভবত এই প্রথমবার সিনেমার ট্রেলার লঞ্চ হলো বইমেলা প্রাঙ্গণে, তাও আবার মেলার মূল মঞ্চে। এ যেন এক ঢিলে দুই পাখি! 

আগামী ২৪ ফেব্রুয়ারি দুই বাংলায় মাল্টিপ্লেক্স এবং সিনেপ্লেক্সগুলোতে মুক্তি পেতে চলেছে ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমা ‘মায়ার জঞ্জাল’। ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত বাংলা ভাষার ছবিটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অপি করিম এবং ঋত্বিক চক্রবর্তী। 

খানিকটা অভিনবভাবেই সোমবার বিকালে ‘মায়ার জঞ্জাল’ ছবিটির ট্রেলার মুক্তি পেল আন্তর্জাতিক কলকাতা বইমেলায়। 

বইমেলার এসবিআই অডিটোরিয়ামে ট্রেলার লঞ্চের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঋত্বিক চক্রবর্তী, চান্দ্রেয়ী ঘোষ, ব্রাত্য বসু, সোহেল মন্ডল, কমলিকা বন্দ্যোপাধ্যায়, পরিচালক ইন্দ্রনীল রায়চৌধুরীসহ ছবির কলা-কুশলীরা। উপস্থিত ছিলেন রাজ্যের উচ্চশিক্ষা মন্ত্রী, নাট্যকার ও অভিনেতা ব্রাত্য বসু।

তবে এই অনুষ্ঠানে যেতে না পারায় ভিডিও বার্তায় যুক্ত হন বাংলাদেশি অভিনেত্রী অপি করিম, অভিনেতা সোহেল মন্ডল, পশ্চিমবঙ্গের সিনিয়র অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়। 

এদিনের অনুষ্ঠান শেষে অভিনেতা ঋত্বিক চক্রবর্তীও বলেন, আমরা ছবির দর্শক বলে যাদের মনে করছি তারা বইমেলাতেও আসেন। তাই ছবির ট্রেলার লঞ্চ করার জন্য বইমেলা ইন্টারেস্টিং প্ল্যাটফর্ম। বইমেলায় এর আগে ছবির প্রচার করেছি, তবে প্রথমবার ছবির ট্রেলার লঞ্চ হলো। বিষয়টা নতুনত্ব, ভালোই লাগছে।

অভিনেত্রী চান্দ্রেয়ী ঘোষের অভিমত ‘একটা দারুণ দিন।’ তিনি বলেন, ‘আমি এমন একটি ছবিতে অভিনয় করেছি, যেটা ইন্দো-বাংলাদেশ যৌথ প্রযোজনার ছবি, যার ট্রেলার লঞ্চ হচ্ছে কলকাতা বইমেলায়। এটা আমার কাছে একটা দারুণ ব্যাপার। এত বড় অডিটোরিয়াম পুরো ভর্তি। তার অর্থ আমাদের ছবিটার ব্যাপারে মানুষ আগ্রহী, উৎসাহী। আমি বিশ্বাস করবো তারা আমাদের ছবি দেখতে আসবে।’

ছবির অন্যতম অভিনেতা রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘ছবিতে আমিও মায়ার জঞ্জালে জড়িয়ে গিয়েছি। ছবিটি দেখলে ব্যাপারটা আরও পরিষ্কার হবে।’ 

অভিনেত্রী কমলিকা বন্দোপাধ্যায় জানান, ‘এটা অন্যরকম অনুভূতি। জীবনে অনেক ছবিতেই অভিনয় করেছি কিন্তু বইমেলার মতো দর্শকভরা এমন একটা প্লাটফর্মে এইরকম একটা ছবির ট্রেলার মুক্তি পেল। একটা সত্যি খুব দারুণ অনুভূতি।’

মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোট গল্প বিষাক্ত প্রেম ও সুবালা অবলম্বনে নির্মিত হয়েছে এই সিনেমা। বাংলাদেশের ‘ভিউজ অ্যান্ড ভিশনস’ এবং ভারতের কলকাতার ‘ফ্লিপবুক’ প্রতিষ্ঠান যৌথভাবে এর প্রযোজনা করছে। 

সিনেমাটির ইংরেজি নাম ‘Debris of Desire’। এই ছবিটির মাধ্যমে দীর্ঘদিন পর বড় পর্দায় দেখা যাবে অপি করিমকে। এই সিনেমাটিতে অপির চরিত্রের নাম সোমা। তিনি কলকাতার মেয়ে, বিবাহিত। স্বামী আর একমাত্র সন্তানকে নিয়েই তার সংসার। তবে স্বামী বেকার হওয়ার কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে একটি বাসায় চাকরি নেয় সোমা। 

অফিস স্বামী চাঁদুর চরিত্রে রয়েছেন ঋত্বিক চক্রবর্তী। গণেশের চরিত্রে ব্রাত্য বসু, বিউটির ভূমিকায় চান্দ্রেয়ী ঘোষ, সত্যের ভূমিকায় সোহেল মন্ডল। ঢাকা এবং কলকাতা দুটি শহরেই হয়েছে এর ছবির শুটিং। 

তবে মুক্তির আগে ইতোমধ্যে একাধিক পুরস্কার জিতে নিয়েছে এই ছবিটি। ইতোমধ্যে ইতালির রোমে এশিয়াটিক ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিযোগিতা বিভাগ ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’য় বেস্ট ফিচার ফিল্ম জুড়ি অ্যাওয়ার্ড, যুক্তরাজ্যের লন্ডনে রেইনবো চলচ্চিত্র উৎসবের সেরা চলচ্চিত্র এবং ঢাকার আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এশিয়ান কম্পিটিশনে প্রতিযোগিতা করে চিত্রনাট্যের জন্য পুরস্কার জিতে নিয়েছে ‘মায়ার জঞ্জাল’। এছাড়াও ঝুলিতে এসেছে দেশ বিদেশের একাধিক পুরস্কার।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর