১৩ মার্চ, ২০২৩ ১৬:৫০

কলকাতা রেলওয়ে স্টেশনে চালু হলো বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতা রেলওয়ে স্টেশনে চালু হলো বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র

ভারতের কলকাতা (চিৎপুর নামেও পরিচিত) স্টেশনে চালু করা হল বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র (Bangladesh Visa Information Centre)। সে ক্ষেত্রে এই প্রথম দেশটির কোনো রেল স্টেশনে বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র চালু হলো। কলকাতা রেলস্টেশনের প্রথম তলায় অবস্থিত বাংলাদেশ টিকিট রিজার্ভেশন কাউন্টারের পাশেই এই তথ্য কেন্দ্রটি চালু করা হয়েছে। 

সোমবার ফিতে কেটে এই কেন্দ্রটির উদ্বোধন করেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের আন্দালিব ইলিয়াস। এ সময় সেখানে উপস্থিত ছিলেন পূর্ব রেল ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দীপক নিগম,  ডিইউ ডিজিটাল গ্লোবাল নামক একটি শীর্ষস্থানীয় ভিসা প্রক্রিয়াকরণ সংস্থার চেয়ারম্যান রাজেন্দ্র রাই, কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন, কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম, কাউন্সিলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন প্রমুখ। 

ব্যবসা, পর্যটন বা অন্যান্য যে কোন উদ্দেশে বাংলাদেশে যেতে ইচ্ছুক এমন ভারতীয় নাগরিকদের ভিসা আবেদন ও ভিসা পাওয়ার প্রক্রিয়া সহজতর করার লক্ষেই এই বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র চালু করা হয়েছে। কলকাতায় এই ভিসা তথ্য কেন্দ্র পরিচালনা করবে ডিইউ ডিজিটাল গ্লোবাল নামক একটি শীর্ষস্থানীয় ভিসা প্রক্রিয়াকরণ সংস্থা। বেসরকারি এই সংস্থাটি ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে দুইটি ভিসা আবেদন কেন্দ্র (Bangladesh Visa Application Centre) চালু করেছে। যার একটি কলকাতার সল্টলেক সেক্টর ফাইভের সিপি ব্লক, ইনফিনিয়াম ডিজিস্পেস প্রথম তলায় অবস্থিত। দ্বিতীয়টি শিলিগুড়ি, পানি ট্যাঙ্কি মোড়ের কাছে সেবক রোড, আন্তর্জাতিক মার্কেটের দ্বিতীয় তলা, ৩০ ও ৩১ নম্বর শপে অবস্থিত।

এই বাংলাদেশ ভিসা তথ্য কেন্দ্র থেকে ভারতীয় নাগরিকদের ভিসা পাওয়ার ক্ষেত্রে সমস্ত তথ্য সরবরাহ ও সম্পূর্ণ ভিসা আবেদন প্রক্রিয়া প্রদানে সহায়তার পর ভিসা আবেদনকারীরা সল্টলেক এবং শিলিগুড়িতে ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে উপস্থিত হয়ে বাংলাদেশ ভিসার জন্য আবেদন করতে পারেন। এবং সেক্ষেত্রে তাদের ভিসা আবেদন জমা দেওয়ার জন্য আগে থেকে কোনোরকম অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার প্রয়োজন পড়বে না।

এই ভিসা তথ্য কেন্দ্রটি থেকে ভিসার আবেদনপত্র পূরণ, ছবি তোলা, পাসপোর্ট সংগ্রহ এবং তা গ্রাহকদের ঠিকানায় বিতরণ করা সহ বৃহৎ পরিসরে আরও একাধিক পরিষেবা প্রদান করা হবে বলে জানা গেছে।

বাংলাদেশ উপ হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, বাংলাদেশে যারা যাতায়াত করেন তাদের যাতে তথ্য পেতে সুবিধা হয়, সেটা প্রদানের জন্যই এই তথ্য কেন্দ্রটি খোলা হয়েছে। স্বাভাবিক ভাবেই যারা বাংলাদেশে ভ্রমণ করতে চান, তারা এখান থেকে প্রয়োজনীয় তথ্য নিয়ে বাংলাদেশে যাবার জন্য ভিসার আবেদন করতে পারবেন।

কলকাতা থেকে রেলপথে বাংলাদেশে যাওয়ার একমাত্র পথ এই কলকাতা স্টেশন। কারণ এই কলকাতা স্টেশন থেকেই চলাচল করে কলকাতা-ঢাকা 'মৈত্রী এক্সপ্রেস' এবং কলকাতা-খুলনা 'বন্ধন এক্সপ্রেস'। ফলে এই স্টেশনের গুরুত্ব অনেক। আর সেই গুরুত্ব কথার মাথায় রেখে এই ভিসা তথ্য কেন্দ্রটি চালু করা হয়েছে বলে জানালেন পূর্ব রেল ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দীপক নিগম।

সেক্টর ফাইভের বাংলাদেশ ভিসা অপারেশন ম্যানেজার মোহাম্মদ সরফরাজ বলেন, কিভাবে, কোন প্রক্রিয়ার মাধ্যমে গেলে ভারতীয় নাগরিকরা দ্রুত বাংলাদেশ ভিসা পাবেন সে ব্যাপারেই যাবতীয় তথ্য প্রদানের সহায়তা করবে এই ভিসা তথ্য কেন্দ্রটি।

বাংলাদেশের খুলনায় বিয়ে করেছেন ভারতের উড়িষ্যা রাজ্যের রাজধানী কটকের এক নারী। আজ ভিসা সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে এই কেন্দ্রটিতে আসেন তিনি। তিনিও জানান, কলকাতা থেকে ট্রেনে করে খুলনায় যাওয়াটা তার পক্ষে অনেক সহজতর। সেক্ষেত্রে ভিসার ভিসা পাওয়ার পর কিভাবে এখান দিয়ে যাওয়া যায় তা জানতেই এসেছি।'

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর