শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:৩৯

বইমেলায় বৃষ্টির হানা

মোস্তফা মতিহার

বইমেলায় বৃষ্টির হানা

হঠাৎ বৃষ্টি একুশের বইমেলাকে আবারও তছনছ করে দিয়েছে। বিকাল সাড়ে ৪টায় শুরু হওয়া মুষলধারের এ বৃষ্টির কারণে ঘোষণা দিয়েই সন্ধ্যা ৬টায় মেলা বন্ধ করে দেওয়া হয়।

এর আগে বিকাল ৩টায় মেলার প্রবেশদ্বার খোলার পর বইপ্রেমীর ভিড় বাড়তে থাকে। স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে পছন্দের বইগুলোও কিনছিলেন পাঠক। সময় বাড়ার সঙ্গে লোকসমাগম ও বিক্রিও বাড়তে থাকে। প্রফুল্লচিত্তেই ছিলেন প্রকাশক ও বিক্রয়কর্মীরা। কিন্তু হঠাৎ করেই বিকাল সাড়ে ৪টায় হঠাৎ বৃষ্টি ল-ভ- করে দেয় মেলার দুই প্রাঙ্গণকে। সোহরাওয়ার্দী উদ্যানে আগত বইপ্রেমীরা এ সময় ছোটাছুটি করতে থাকেন এদিক-সেদিক। কেউ কেউ আশ্রয় নেন বিভিন্ন স্টলের ভিতরে, আবার কেউ নিরাপত্তাকর্মীদের তাঁবুতে। নিজেদের বইগুলোকে ভেজার হাত থেকে রক্ষায় ব্যস্ত হয়ে পড়েন প্রকাশনা সংস্থার কর্মরতরা। পানিনিরোধক কাপড় ও পলিথিন দিয়ে মুড়িয়ে দেওয়া হয় স্টল ও প্যাভিলিয়নের বইয়ের তাকগুলো। প্রকাশনা সংস্থা ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, ‘ভালোই চলছিল সবকিছু। হঠাৎ বৃষ্টি সব তছনছ করে দিল। শেষ দিনের আগের দিন মেলায় বিকিকিনি থাকে আশাব্যঞ্জক। কিন্তু বৃষ্টিতে আমাদের প্রায় সব প্রকাশকেরই ক্ষতি হয়ে গেল।’ অন্বেষা প্রকাশনের স্বত্বাধিকারী শাহাদাত হোসেন বলেন, ‘এই সময়টায় প্রায় সব প্রকাশনা প্রতিষ্ঠানেই কমবেশি বিক্রি হয়। এ সময়টার জন্যই অপেক্ষায় থাকেন প্রকাশকরা।’ গতকাল ২৭তম দিনে মেলায় নতুন বই এসেছে ২৪৮টি। পাঠকসমাদৃত নঈম নিজামের দুই বই : এবারের মেলায় এসেছে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের দুটি বই। একটি অন্যপ্রকাশ থেকে প্রকাশিত লেখকের নির্বাচিত কলাম নিয়ে ‘এমপি সাহেবের চরিত্র ফুলের মতো পবিত্র’। বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত ২৪টি নির্বাচিত কলাম দিয়ে বিন্যস্ত হয়েছে এ বইটি। প্রকাশক মাজহারুল ইসলাম জানান, প্রকাশের পর থেকে বইটি খুব ভালো যাচ্ছে। পড়ুয়াদের নজর কাড়তে সক্ষম হয়েছে উল্লেখ করে তিনি বলেন, খুব শিগগিরই বইটির দ্বিতীয় সংস্করণ চলে আসবে। ১১১ পৃষ্ঠার এ বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। দাম রাখা হয়েছে ৩০০ টাকা। মেলায় আসা লেখকের অন্য বইটি হচ্ছে অন্বেষা প্রকাশন থেকে প্রকাশিত ‘অন্ধকার জগতের কাহিনি’। এটি তাঁর দ্বিতীয় উপন্যাস। বর্তমান সময়ের সামাজিক সমস্যা, আন্তসম্পর্কের নানা টানাপোড়েন তুলে ধরা হয়েছে উপন্যাসে। প্রকাশক শাহাদাত হোসেন জানান, বইটি পাঠকের নজর কাড়তে সক্ষম হয়েছে। প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। দাম রাখা হয়েছে ১৬০ টাকা। মেয়েটি বাংলাদেশ প্রজন্মের : শুদ্ধপ্রকাশ থেকে বের হয়েছে অ্যাডভোকেট খান চমন-ই-এলাহীর ‘মেয়েটি বাংলাদেশ প্রজন্মের’। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে লেখা বইটি এরই মধ্যে পাঠকের দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছে। দাম রাখা হয়েছে ২০০ টাকা। শর্মিলা : এটি লেখক মাহতাব হোসেনের বই। পাওয়া যাচ্ছে দেশ পাবলিকেশন্সে (স্টল ৩৮৮-৩৮৯)। দাম ২০০ টাকা। আলোর কার্তুজ : কবি খোকন মাহমুদের কাব্যগ্রন্থ। পাওয়া যাচ্ছে দেশ র‌্যামন পাবলিশার্সে। স্টল নম্বর ৬২৯-৬৩০। অক্ষর : মোস্তফা মননের লেখা বই। পাওয়া যাচ্ছে শোভাপ্রকাশে। প্রচ্ছদ এঁকেছেন শিবু কুমার শীল।

হুমায়ুন আজাদকে স্মরণ : লেখক-পাঠক-প্রকাশকরা গতকাল যৌথভাবে স্মরণ করেছেন মৌলবাদী চক্রের সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত লেখক হুমায়ুন আজাদকে। ওসমান গনির সভাপতিত্বে এ স্মরণানুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। বক্তৃতা করেন কবি মুহাম্মদ সামাদ, প্রকাশক মাজহারুল ইসলাম।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর