Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ৩১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩০ আগস্ট, ২০১৯ ২৩:৪৪

আন্তর্জাতিক পুরস্কার পেল বাঁশের তৈরি সেই স্কুল

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক পুরস্কার পেল বাঁশের তৈরি সেই স্কুল

ড্রাম, বাঁশ ও দড়ির মতো উপকরণ দিয়ে তৈরি করা হয়েছে স্কুলটির অবকাঠামো। অবস্থানগত কারণে বছরের কয়েকমাস স্কুলটি পানির নিচে থাকে। তবে পানি যখন আসে স্কুলটি তখন ভেসে থাকে। আবার পানি নেমে গেলেই মাটিতে দাঁড়িয়ে থাকে।

ধলেশ্বরীর তীরে ঢাকার  কেরানীগঞ্জের দক্ষিণ কানারচরের ব্যতিক্রমী এই স্কুলটি আর্কেডিয়া এডুকেশন প্রকল্প। যা একটি উভচর কাঠামোর স্কুল। বিশ্বের সেরা স্থাপনাগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে এবার এই স্কুলটি জিতে নিয়েছে আন্তর্জাতিক আগা খান পুরস্কার। রাশিয়ার আধাস্বায়ত্তশাসিত অঞ্চল তাতারস্তানের রাজধানী কাজানে গত বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর ১টায় এই পুরস্কারের ঘোষণা দেওয়া হয়। স্থপতি সাইফ উল হক এই প্রকল্পটি তৈরি করেন।  আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে।

বিশ্বের সেরা ছয়টি স্থাপনাকে এ সম্মানজনক পুরস্কারটি দেওয়া হয়। পুরস্কারের অর্থমান ১০ লাখ  ডলার  ছয় বিজয়ীকে ভাগ করে দেওয়া হবে। এবারের আগা খান অ্যাওয়ার্ড ফর আর্কিটেকচার ২০১৯-এ সংক্ষিপ্ত তালিকায় ছিল ২০টি প্রকল্প।

এর মধ্যে দুটি প্রকল্পই ছিল বাংলাদেশের। আর্কেডিয়া এডুকেশন ছাড়াও গাজীপুরের আম্বার ডেনিম লুম শেড সংক্ষিপ্ত তালিকায় ছিল। বাংলাদেশ ছাড়া বাহরাইন, ফিলিস্তিন, রাশিয়া, সেনেগাল ও সংযুক্ত আরব আমিরাতের প্রকল্প এ পুরস্কার জিতেছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর