শনিবার, ১৩ মার্চ, ২০২১ ০০:০০ টা

বিশ্বে যমজ শিশুর জন্ম বেড়েছে

প্রতিদিন ডেস্ক

বিশ্বে যমজ শিশুর সংখ্যা এত বেশি বৃদ্ধি পেয়েছে  যে গত বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে এমনটা আর দেখা যায়নি। যে কোনো সময়ের তুলনায় এ সংখ্যা সর্বোচ্চ। সারা বিশ্বে প্রতিবছর ১৬ লাখের  বেশি যমজ শিশু জন্ম নিচ্ছে। সূত্র : রয়টার্স।

এক গবেষণা নিবন্ধে এ তথ্য উঠে এসেছে। খবরে বলা হয়, যমজ শিশু জন্মের এই প্রবণতা আগে কখনো দেখা যায়নি। তাই বিষয়টি চমকে দিয়েছে গবেষকদের। বেশি বয়সে সন্তান জন্ম দেওয়া এবং  টেস্টটিউবসহ অধুনিক চিকিৎসা ব্যবস্থার সহায়তায় সন্তান ধারণ বৃদ্ধি পাওয়াকে এর একটি প্রধান কারণ হিসেবে দেখা হচ্ছে।

বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘হিউম্যান রিপ্রোডাকশন’-এ গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয়েছে। নিবন্ধটির সহ-লেখক ও যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ক্রিস্টিয়ান মনডেন বলেন, ‘বিশ্বে যমজ শিশুর সংখ্যা এত বেশি বৃদ্ধি পেয়েছে যে গত বিংশ শতাব্দীর মাঝামাঝি   থেকে এমনটা আর দেখা যায়নি। যে কোনো সময়ের তুলনায় এ সংখ্যা সর্বোচ্চ। গবেষকদের মতে, চিকিৎসা ব্যবস্থার সহায়তায় প্রজনন বেড়ে যাওয়ায় যমজ শিশু জন্ম দেওয়ার ঘটনাও বেড়েছে। ১৯৭০-এর দশকে উন্নত  দেশগুলোতে চিকিৎসার সহায়তায় প্রজনন প্রযুক্তির (এআরটি) ব্যবহার বৃদ্ধি পায়। যার ফলে বেশি বয়সেও মায়েরা শিশু জন্ম দিতে সক্ষম, যাতে যমজের সংখ্যার হার বেশি। গর্ভনিরোধের ব্যবহার বেড়ে যাওয়া, নারীদের বেশি বয়সে সন্তান নেওয়াও একটি অন্যতম কারণ। ১৩৫টি দেশ থেকে ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত তথ্য সংগ্রহ করে এ গবেষণা চালানো হয়। গবেষকরা বলেন, আফ্রিকাতে যমজ শিশুর হার সবচেয়ে বেশি। এর পেছনে কাজ করছে মহাদেশটির সঙ্গে বাকি বিশ্বের ‘জিনগত পার্থক্য’। এই কারণে এ অঞ্চলে যমজ শিশুর জন্ম আগে  থেকেই বেশি ছিল। তবে গত ৩০ বছরে যমজ শিশুর জন্ম সবচেয়ে বেড়েছে উত্তর আমেরিকায়, ৭১ শতাংশ। একই সময়ে এশিয়ায় বেড়েছে ৩২ শতাংশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর