শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সুস্থ বেশি চট্টগ্রামে মৃত্যু বেশি ঢাকায়

২৪ ঘণ্টায় শনাক্ত ১ হাজার ৯০৭, মৃত্যু ৩৮

নিজস্ব প্রতিবেদক

দেশে গত ২৪ ঘণ্টায় সর্বাধিক নমুনা পরীক্ষা, সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত ও ভাইরাসটির কারণে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। তবে সবচেয়ে বেশি রোগী সুস্থ হয়েছে চট্টগ্রাম বিভাগে ও নমুনা পরীক্ষায় সর্বোচ্চ শনাক্তের হার ছিল খুলনা বিভাগে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, করোনাভাইরাস সংক্রমণে গত ২৪ ঘণ্টায় দেশে ৩৮ জন মারা গেছেন। এর মধ্যে সর্বোচ্চ ১৭ জনেরই মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ ছাড়া সাতজন চট্টগ্রাম বিভাগে, আটজন খুলনা বিভাগে, তিনজন সিলেট বিভাগে, দুজন রংপুর বিভাগে ও একজন ময়মনসিংহ বিভাগে মারা গেছেন।

এ সময়ে সুস্থ হয়ে উঠেছেন ২ হাজার ৯১৯ জন। সর্বোচ্চ ১ হাজার ৪৯৭ জন সুস্থ হয়েছেন চট্টগ্রাম বিভাগে। এ ছাড়া ঢাকা বিভাগে ৭৩০ জন, রংপুর বিভাগে ৫৫ জন, খুলনা বিভাগে ১৬৩ জন, বরিশাল বিভাগে ৮০ জন, রাজশাহী বিভাগে ১৪৮ জন, সিলেট বিভাগে ১৮৬ জন ও ময়মনসিংহ বিভাগে ৬০ জন সুস্থ হয়েছেন গত ২৪ ঘণ্টায়।

গত এক দিনে দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৯০৭ জনের দেহে। এর মধ্যে ঢাকা বিভাগে শনাক্ত হয়েছে ১ হাজার ৩৭৬ জন, যা মোট শনাক্ত রোগীর ৭২ শতাংশের বেশি। এ ছাড়া ময়মনসিংহ বিভাগে ৩৬ জন, চট্টগ্রাম বিভাগে ১৫৪ জন, রাজশাহী বিভাগে ৭৬ জন, রংপুর বিভাগে ৬৪ জন, খুলনা বিভাগে ১৩২ জন, বরিশাল বিভাগে ৩১ জন ও সিলেট বিভাগে ৩৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষা হয় ২৯ হাজার ৭৫৬ জনের। এতে শনাক্তের হার ছিল ৬.৪১ শতাংশ। সর্বোচ্চ ১৯ হাজার ৭০৮টি নমুনা পরীক্ষা হয় ঢাকা বিভাগে, যা মোট পরীক্ষার ৬৬ শতাংশের বেশি। এ ছাড়া ময়মনসিংহ বিভাগে ৫৬৩ জনের, চট্টগ্রাম বিভাগে ৪ হাজার ২০ জনের, রাজশাহী বিভাগে ১ হাজার ২৭০ জনের, রংপুর বিভাগে ১ হাজার ৭ জনের, খুলনা বিভাগে ১ হাজার ৭৮২ জনের, বরিশাল বিভাগে ৬১৭ জনের ও সিলেট বিভাগে ৭৮৯ জনের নমুনা পরীক্ষা হয়। এদিকে নমুনা পরীক্ষা কম হলেও গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্তের হার ছিল খুলনা বিভাগে। এ সময়ে খুলনা বিভাগে ৭.৪১ শতাংশ, ঢাকা বিভাগে ৬.৯৮ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ৬.৩৯ শতাংশ, রংপুর বিভাগে ৬.৩৫ শতাংশ, রাজশাহী বিভাগে ৫.৯৮ শতাংশ, বরিশাল বিভাগে ৫ শতাংশ, সিলেট বিভাগে ৪.৮২ শতাংশ ও চট্টগ্রাম বিভাগে ৩.৮৩ শতাংশ ছিল শনাক্তের হার।

গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৪০ হাজার ১১০ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৪ লাখ ৯৭ হাজার ৯ জন। মারা গেছেন ২৭ হাজার ১৪৭ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ছিলেন ১৩ জন ও নারী ২৫ জন। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। সর্বোচ্চ ১৫ জন মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর বয়সসীমায়। ছয়জনের বয়স ছিল ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, নয়জনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, চারজন ছিলেন ৮০ বছরের বেশি বয়সী ও চারজন মারা গেছেন ৫১ বছরের কম বয়সী।

 

 

 

সর্বশেষ খবর