রবিবার, ১৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ফিলিপাইনের নারী ইউপি সদস্য নির্বাচিত

ময়মনসিংহ প্রতিনিধি

ফিলিপাইনের নারী ইউপি সদস্য নির্বাচিত

ময়মনসিংহের ফুলবাড়িয়ায় জিন ক্যাটামিন পেট্রিয়াকা নামের ফিলিপাইন বংশোদ্ভূত এক নারী সংরক্ষিত মহিলা সদস্য পদে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। ওই নারী ফুলবাড়িয়া উপজেলার রাধাকানাই ইউনিয়নের ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডে মাইক প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। বৃহস্পতিবার অনুষ্ঠিত দ্বিতীয় দফা নির্বাচনে তিনি ৪ হাজার ৪৯৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

জানা যায়, জিন ক্যাটামিন পেট্রিয়াকা ফিলিপাইনের একটি বিশ্ববিদ্যালয়ে ফিশারিজ বিভাগে ¯œাতক করেন। পরে সিঙ্গাপুরে চাকরি করতে গিয়ে পরিচয় হয় বাংলাদেশি তরুণ জুলহাস উদ্দিনের সঙ্গে। প্রথমে প্রেম, ২০১০ সালে পারিবারিকভাবে তাদের বিয়ে হয়। এর আগে তিনি মুসলমান হন। তখন ওই নাম বদলে রাখেন জেসমিন আক্তার। প্রেমের টানে মা-বাবা ছেড়ে চলে আসেন ১০ বছর আগে বাংলাদেশে। তাদের সংসারে এক ছেলে ও এক মেয়ে রয়েছে। বিবাহ সূত্রে বর্তমানে তিনি বাংলাদেশের নাগরিক।

বিজয়ী হওয়ার পরই উৎসুক জনতা তাকে দেখতে ভিড় করছেন। তবে বাংলা ভাষা পুরোদমে আয়ত্ত না করায় ইংরেজিও বলেন। স্বামী জুলহাস মিয়া অনেকটা দোভাষীর ভূমিকা নিয়ে অনুবাদ করে দেন।

জুলহাস জানান, জেসমিন মানুষকে নানাভাবে উপকার করার চেষ্টা করেন। তার ভিতর নেতৃত্বের গুণ রয়েছে। তাই এলাকাবাসীর অনুরোধে মহিলা সদস্য পদে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। জেসমিন বলেন, আমার স্বামী জুলহাসের জন্য নিজের দেশ ও বাবা-মাকে ছেড়ে বাংলাদেশ ছুটে আসি। এ দেশের মানুষের সেবা করার সুযোগ পেয়ে আমি আনন্দিত, এলাকার গরিব-দুঃখী মানুষের জন্য কিছু করতে চাই।

সর্বশেষ খবর