সোমবার, ২৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ঈদ বোনাস ও বাড়তি ছুটি দাবিতে অবরোধ পুলিশ-শ্রমিক সংঘর্ষ

সাভার (ঢাকা) প্রতিনিধি

সাভারের আশুলিয়ার একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩০ জন আহত হয়েছেন। গতকাল দুপুরে উপজেলার ধামসোনা ইউনিয়নের পলাশবাড়ি এলাকার স্কাইলাইন গ্রুপের কারখানায় এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে

শ্রমিকরা জানান, স্কাইলাইন গ্রুপের শ্রমিকরা দুপুর ১২টার দিকে ঈদ  বোনাস ও বাড়তি ছুটির জন্য উৎপাদন বন্ধ রেখে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পলাশবাড়ী এলাকা অবরোধ করে রাখেন। এ সময় শিল্প পুলিশ ও আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের মহাসড়ক ছাড়তে বলে। এ সময় পুলিশের সঙ্গে শ্রমিকদের ব্যাপক সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শ্রমিকদের ওপর রাবার বুলেট, টিয়ারসেল ও জলকামানের মাধ্যমে ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় প্রায় ৩০ জন শ্রমিক আহত হয়েছেন। সংঘর্ষের সময় শ্রমিকরা মহাসড়কে চলাচলরত ও কারখানাটির ১০টির বেশি গাড়ি ভাঙচুর করেছে। তারা কারখানায় ব্যাপক ক্ষতি করে। বর্তমানে কারখানাটির সামনে থমথমে অবস্থা বিরাজ করছে। শ্রমিকরা চলে যাওয়ার পর প্রায় এক ঘণ্টা পর মহাসড়কে যানচলাচল স্বাভাবিক হয়। এ ঘটনায় কারখানাটি সাধারণ ছুটি ঘোষণা করেছে। আহত শ্রমিকদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এ বিষয়ে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম কামরুজ্জামান বলেন, ঈদ বোনাস ও বাড়তি ঈদের ছুটির জন্য উৎপাদন বন্ধ রেখে পোশাক শ্রমিকরা সড়ক অবরোধ করেছিল। তাদের বুঝিয়ে সড়ক থেকে যেতে বললে শ্রমিকরা সড়ক ছেড়ে দেয়। তখন কিছু অতিউৎসাহী শ্রমিক ইটপাটকেল ছোড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিপেটাসহ শটগানের গুলি ছুড়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর