রবিবার, ৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

ক্ষতিগ্রস্ত কয়েক লাখ ঘরবাড়ি

ভাঙনে দিশাহারা নদীপাড়ের মানুষ॥ পানি বাড়ছে পদ্মা যমুনা ব্রহ্মপুত্রে

প্রতিদিন ডেস্ক

দেশের বিভিন্ন স্থানে বন্যায় কয়েক লাখ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে। জেলায় জেলায় নদীর ভাঙনে দিশাহারা হয়ে পড়েছেন পাড়ে বসবাসকারী লোকজন। প্রধান তিন নদ-নদী পদ্মা, যমুনা ও ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গতকাল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এ তথ্য জানিয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ ছাড়া পদ্মা নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। বন্যা পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীর পানি কমছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ফলে আগামী ২৪ ঘণ্টায় দেশের কুড়িগ্রাম, সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। পাউবো জানিয়েছে, তাদের পর্যবেক্ষণাধীন বিভিন্ন নদ-নদীর ১০৯টি পয়েন্টের মধ্যে গতকাল পানি বেড়েছে ৫৮টিতে, কমেছে ৪৭টিতে, আর অপরিবর্তিত আছে চারটি পয়েন্টের পানির সমতল।

সিলেট : সিলেট ও সুনামগঞ্জে চলমান ভয়াবহ বন্যায় অন্তত ৮৫ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে আশ্রয়হীন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। যেসব স্থান থেকে বন্যার পানি নেমেছে সেসব এলাকায় এখন চলছে আশ্রয়হীন মানুষের আর্তনাদ। ঘরের পাশাপাশি আসবাবপত্র ও প্রয়োজনীয় জিনিসপত্রও ভেসে গেছে বানের পানিতে। মাথা গোঁজার ঠাঁই হারিয়ে এখন তারা চোখে অন্ধকার দেখছেন। বন্যায় সর্বস্ব হারানো লোকজন যেখানে খাবার ও পানীয় সংকটে দিশাহারা সেখানে নতুন করে ঘর তৈরি বা মেরামত তাদের কাছে দুঃস্বপ্নে পরিণত হয়েছে।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে সব কটি নদ-নদীর পানি কমে দ্বিতীয় দফা বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। স্থানীয় পানি উন্নয়ন বোর্ড গতকাল দুপুরে জানায়, সব নদীর পানি কমে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে জেলার নতুন করে সৃষ্ট বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হচ্ছে। কিন্তু এ অবস্থায় দ্বিতীয় দফা বন্যায় জেলা সদর, নাগেশ্বরী, ফুলবাড়ী ও উলিপুর উপজেলার  চর ও দ্বীপচরের নিম্নাঞ্চলসমূহ প্লাবিত থাকায় পানিবন্দি মানুষের দুর্ভোগ কমেনি। দুর্গত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও গবাদিপশুর খাদ্য সংকট। এ ছাড়া পানি কমার সঙ্গে সঙ্গে নদীভাঙনও শুরু হয়েছে।

গাইবান্ধা : উজানের ঢলে বন্যা আর ভাঙনে গাইবান্ধায় ক্ষতিগ্রস্ত হয়েছে ১২ হাজার ৩৩০টি বাড়িঘর। পানি নেমে গেলেও স্ত্রী সন্তানদের নিয়ে ঘরে উঠতে পারছেন না বানভাসি মানুষ। উজানের ঢল আর ভাঙনে লণ্ডভণ্ড হয়ে গেছে তিল তিল করে গড়ে তোলা সাজানো সংসার।

মৌলভীবাজার : স্মরণকালের দীর্ঘস্থায়ী ভয়াবহ বন্যা হওয়ায় মৌলভীবাজারের হাওর অঞ্চলের বাসিন্দারা চরম দুর্ভোগে দিন কাটাচ্ছেন। জেলার হাওর তীরবর্তী এলাকার ৭০/৮০ শতাংশ ঘরে এখনো পানি। অনেকেই আশ্রয় কেন্দ্রে আবার কেউ কেউ ঘরে পানির মধ্যে দিনাতিপাত করছেন। কিছু পরিবার উজান এলাকায় আত্মীয়ের বাড়িতে আশ্রয় নিয়েছে। এমন পরিস্থিতিতে দক্ষিণ এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওর তীরবর্তী কুলাউড়া, জুড়ি ও বড়লেখা উপজেলাকে বন্যাদুর্গত এলাকা ঘোষণার দাবি তুলেছেন স্থানীয়রা। দীর্ঘস্থায়ী বন্যায় মানুষের মধ্যে পানিবাহিত বিভিন্ন রোগ দেখা দিয়েছে। অধিকাংশ মানুষের পায়ে ঘা দেখা দিয়েছে। বন্যার্ত মানুষ হাসপাতালে গিয়ে চিকিৎসা নিতে পারছেন না।

নেত্রকোনা : গতকাল বৃষ্টি না হওয়ায় নেত্রকোনার নদীগুলোর পানি কিছুটা কমেছে। ফলে ডুবে থাকা বাড়িগুলো ভেসে উঠছে। জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, জেলার ১০ উপজেলার ৭৭টি ইউনিয়নের সাড়ে ৫ লাখ মানুষ পানিবন্দি। এর মধ্যে ১ লাখ ১৫ হাজার মানুষ ২ শতাধিক আশ্রয় কেন্দ্রে গিয়েছিল। গতকাল বিকাল পর্যন্ত আশ্রয় কেন্দ্রগুলাতে ২০ হাজারেরও কম মানুষ রয়েছে।

বগুড়া : বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীর পানি আবারও বাড়তে শুরু করেছে। গত ১৭ জুন বিকাল ৬টায় যমুনা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে। এরপর পানি বেড়ে গত ২১ জুন যমুনা নদীর পানি বিপৎসীমার সর্বোচ্চ ৬৪ সে. মি. ওপর দিয়ে প্রবাহিত হয়। পানি বেড়ে সারিয়াকান্দি উপজেলার ৮৪টি গ্রামে প্রবেশ করে। ২২ জুন থেকে যমুনা নদীর পানি কমতে থাকে। বন্যা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। ২৮ জুন পর্যন্ত যমুনার পানি বিপৎসীমার ৭৬ সে.মি. নিচ দিয়ে প্রবাহিত হয়। এরপর ২৯ জুন সকাল থেকে পানি আবারও বাড়তে থাকে। ফলে সারা দিনে পানি বেড়ে বিপৎসীমার ৬৭ সে. মি. নিচ দিয়ে প্রবাহিত হয়। পানি আবারও বাড়তে বাড়তে গতকাল দুপুর ১২টায় সারিয়াকান্দিতে যমুনা নদীর পানির উচ্চতা ছিল ১৬.৪১ মিটার যা বিপৎসীমার ৩১ সে. মি. নিচ দিয়ে প্রবাহিত হয়।

হবিগঞ্জ : হবিগঞ্জে বন্যার পানি ধীরগতিতে কমছে। তবে কালনী ও কুশিয়ারা নদীর পানি এখনো বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যেসব এলাকার পানি কমছে, সেসব এলাকার বন্যার্তরা আশ্রয়ণ প্রকল্প থেকে বাড়িতে ফিরছেন। বাড়িতে ফিরলেও বাড়ির উঠানে হালকা পানি রয়েছে। ওই পানি দিয়ে চলাচল করায় তাদের পায়ে চর্মরোগ দেখা দিচ্ছে। এ ছাড়াও রান্নার চুলাগুলো পানিতে তলিয়ে গিয়ে মাটির সঙ্গে মিশে যাওয়ার কারণে তারা রান্না করতে পারছেন না। তাদের মধ্যে শুকনো খাবার ও বিশুব্ধ পানির সংকট দেখা দিয়েছে। সরকারি কিংবা বেসরকারি কোনো প্রতিষ্ঠান বন্যাদুর্গত এলাকায় ত্রাণ নিয়ে গেলে তা নেওয়ার জন্য বন্যার্তরা হুমড়ি খেয়ে পড়ছেন। এদিকে বন্যায় জেলার ব্যাপক ক্ষতি হয়েছে।

লালমনিরহাট : তিস্তা ও ধরলার পানি কমলেও বেড়েছে ভাঙনের প্রকোপ। গত তিন দিনে এ দুটি নদীর ভাঙনে অন্তত দেড় শতাধিক ঘরবাড়ি বিলীন হয়েছে। এদিকে লালমনিরহাটের বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। এখনো হাজার হাজার মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। তাদের মাঝে দেখা দিছে চরম খাদ্য সংকট। ছড়িয়ে পড়েছে পানিবাহিত নানা ধরনের রোগব্যাধি। জেলা প্রশাসক আবু জাফর জানান, বন্যাকবলিতদের জন্য তিন মে. টন চাল ও ৫০ হাজার টাকা বরাদ্দ এসেছে। ইতোমধ্যে আদিতমারী ও হাতিবান্ধায় ১৮ মে. টন চাল ও ৩০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। বন্যা পরিস্থিতির উন্নতি হলেও ভাঙন বেড়েছে।

রাজবাড়ী : কয়েক দিন বিরতি দিয়ে আবার বাড়ছে পদ্মার পানি। গত ২৪ ঘণ্টার পদ্মার পানি ৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। পদ্মা তীরবর্তী বাসিন্দারা জানিয়েছেন, নদীর পানি বাড়ছে। আপাতত বন্যা হবে এমন শঙ্কা নেই। পদ্মার পানি বিপৎসীমা অতিক্রমের পর ৯০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলে নিম্নাঞ্চল প্লাবিত হয়।

রংপুর : তিস্তা নদীর পানি আবারও বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। গতকাল সকাল ৬টায় তিস্তার ডালিয়া পয়েন্টে পানি বিপৎসীমার ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে। তিস্তার পানি বৃদ্ধির ফলে নদীতীরবর্তী মানুষ আবারও আতঙ্কে সময় পার করছেন। সেই সঙ্গে নদীভাঙনের শঙ্কা করছেন তারা। কয়েক দিনের ব্যবধানে একাধিকরার তিস্তার পানি বিপৎসীমা অতিক্রম করায় অনেকের ভুট্টা, বাদাম, আমনের বীজতলা ক্ষতিগ্রস্ত হয়। তারা যখন নতুন করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিলেন তখনই আবার পানি বৃদ্ধির শঙ্কায় তারা আতঙ্কিত।

সিরাজগঞ্জ : যমুনা নদীর পানি সিরাজগঞ্জে বৃদ্ধি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে ৪ সে.মি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৫৫ সে.মি নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কাজিপুর পয়েন্টে ৩ সে.মি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪৬ সে.মি নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়ায় নিম্নাঞ্চলের রাস্তাঘাট ও বসতভিটার চারপাশ তলিয়ে গেছে। এতে বন্যাকবলিতদের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সর্বশেষ খবর