বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

৩২ কেজির সোনালি ভোল দাম ২৭ লাখ

পিরোজপুর প্রতিনিধি

৩২ কেজির সোনালি ভোল দাম ২৭ লাখ

পিরোজপুরে জেলের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির সোনালি হাইতি ভোল মাছ। মাছটি বঙ্গোপসাগর থেকে এখানে নিয়ে আসেন জেলে বাদল মাঝি। বন্দরের আড়তে এসে বাদল জানতে পারেন তার জালে ধরা পড়া মাছটি বিরল প্রজাতির সোনালি হাইতি ভোল মাছ।

মাছটির ওজন ৩২ কেজি ৭০০ গ্রাম। যার মূল্য হতে পারে ২৭ লাখ টাকা। এ খবর ছড়িয়ে পড়লে বন্দরে ভিড় জমায় জেলে ও স্থানীয়রা। ভান্ডারিয়া উপজেলার তেলিখালী ইউনিয়নের জুনিয়া গ্রামের জেলে বাদল মাঝি বঙ্গোপসাগরে নিয়মিত মাছ ধরতে যান। তবে এবার সাগরে গিয়ে জাল ফেলে পেয়েছেন বিরল প্রজাতির একটি বড় মাছ। মাছটি বন্দরের আড়তে নিয়ে আসার পরে জানতে পারেন এটি সোনালি হাইতি ভোল মাছ। বিরল প্রজাতির মাছটির ওজন ৩২ কেজি ৭০০ গ্রাম। যার মূল্য হতে পারে ২৭ লাখ টাকা। দাম জানার পরে বাদল ও তার জেলেরা মাছটিকে বরফের মধ্যে ভালো করে আটকে রাখে। কাউকে আর দেখতে দেয়নি। এরপর মাছের জন্য পাহারা বসায়। পরের দিন বুধবার এ মাছটি বন্দরে ডাক তুলে বিক্রি করার চেষ্টা করেন। তবে মাছটি নিয়ে অনেকটাই বিপাকে পড়েন তারা। বুধবার সকাল থেকে পাড়েরহাট মৎস্য বন্দরের বাজারের ক্রেতারা বাদলের দাবিকৃত মূল্য দিয়ে কিনতে রাজি হননি। মাঝি বাদল জানান, গভীর সাগরে মাছ ধরতে গিয়ে তার ইলিশের জালে ধরা পড়ে বড় একটি অচেনা মাছ। মাছটি  নিয়ে তিনি বন্দরের আড়তে এসে ওজন করে দেখেন ৩২ কেজি ৭০০ গ্রাম। মাছটিতে বরফ দিলে সোনালি আকার ধারণ করে। তখন সবাই এ মাছটি সোনালি হাইতি ভোল মাছ বলে শনাক্ত করে। তবে স্থানীয় জেলে ও ব্যবসায়ীরা বলছেন, যদি সোনালি হাইতি ভোল মাছ হয় তবে তার দাম ১৫ থেকে ২৭ লাখ টাকা হতে পারে।

দক্ষিণ উপকূলীয় মৎস্য কল্যাণ সমিতির সভাপতি মিজানুর রহমান জানান, বাদলের মাছটি সোনালি হাইতি ভোল মাছ কিনা তা নিশ্চিত নয়। তবে সোনালি হাইতি ভোল মাছ হলে দাম ১৫ থেকে ২৭ লাখ টাকা পর্যন্ত হতে পারে। মাছটিকে সাগরের কালো পোয়া মাছ বলছে পিরোজপুরের জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুল বারী। তবে তিনিও এ মাছটি মূল্যবান বলে জানিয়েছেন।

 

সর্বশেষ খবর