সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

হোলি আর্টিজানে নিহত জাপানিদের স্মৃতিস্তম্ভ মেট্রোরেল প্রকল্পে

নিজস্ব প্রতিবেদক

হোলি আর্টিজানের ঘটনায় নিহত জাপানের সাত নাগরিক মেট্রোরেল নির্মাণের সঙ্গে জড়িত ছিলেন। তাদের স্মরণে উত্তরার দিয়াবাড়ী মেট্রোরেল স্টেশনে নির্মাণ করা হয় মেমোরিয়াল মোমেন্ট বা স্মৃতিস্তম্ভ। ২৮ ডিসেম্বর উদ্বোধনের পর যা দেখা যাবে নিয়মিত। তারা মেট্রোরেল প্রকল্পের পরামর্শক হিসেবে কাজ করতেন। হোলি আর্টিজানের ঘটনায় তিন বাংলাদেশি, সাত জাপানি, নয় ইতালীয় এবং ভারতের এক নাগরিক জঙ্গিদের হাতে নির্মম হত্যাকান্ডের শিকার হন।

জাপানের নাগরিকরা মেট্রোরেল প্রকল্পের এমআরটি লাইন-৬-এর পরামর্শক হিসেবে কাজ করতেন। মেট্রোরেলের স্টেশনগুলোর কয়েকটির নাম জাপানের নিহত নাগরিকদের নামে করার কথাও ছিল। তবে সেটি এখনই হচ্ছে না বলে জানান সংশ্লিষ্টরা।

জানা যায়, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হোলি আর্টিজানে অন্যদের মতো জাপানের নাগরিকরাও খেতে গিয়েছিলেন। তাদের মধ্যে দুজন ছিলেন নারী। তারা মেট্রোরেলের সমীক্ষা কাজের পাশাপাশি রাজধানী ঢাকার যানজট ব্যবস্থাপনা নিয়েও গবেষণা করছিলেন। সেই অভিজ্ঞ প্রকৌশলীরা হলেন তানাকা হিরোশি, ওগাসাওয়ারা, শাকাই ইউকু, কুরুসাকি নুবুহিরি, ওকামুরা মাকাতো, শিমুধুইরা রুই ও হাশিমাতো হিদেইকো। হোলি আর্টিজানের মর্মান্তিক ঘটনায় তাদের মৃত্যু হয়। স্তম্ভিত হয়ে যায় বাংলাদেশসহ পুরো বিশ্ব।

ঘটনার এক দিন পর ৩ জুলাই (২০১৬) জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী শেইজি কিহারার নেতৃত্বে জাপানের একটি প্রতিনিধিদল ঢাকা সফর করে। দেখা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। ওই ঘটনার পর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন। তখনো তিনি সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশ সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করার কথা বলেন।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের উপ-প্রকল্প পরিচালক (প্রশাসন) মৌসুমী হাবিব জানান, হোলি আর্টিজানের ঘটনায় নিহত সাত জাপানি নাগরিকের স্মরণে উত্তরার দিয়াবাড়ী মেট্রোরেল স্টেশনে নির্মাণ করা হয় মেমোরিয়াল মোমেন্ট বা স্মৃতিস্তম্ভ, উদ্বোধনের পর যা দেখা যাবে নিয়মিত।

ট্রেনে না চড়েও দিয়াবাড়ী স্টেশনে টিকিট কেটে মেট্রোরেল প্রদর্শনী ও তথ্যকেন্দ্র (এক্সিবিশন ও ইনফরমেশন সেন্টার) দেখতে পারবেন যে কেউ। সোম থেকে শনিবার দেখার ব্যবস্থা করা হচ্ছে। সেখানেই থাকবে জাপানের নাগরিকদের স্মরণে স্মৃতিস্তম্ভ।

সর্বশেষ খবর