বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

পাকে বিপাকে

সাংস্কৃতিক প্রতিবেদক

পাকে বিপাকে

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে পদাতিক নাট্য সংসদের ৪৩তম প্রযোজনার নাটক ‘পাকে বিপাকে’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। মনোজ মিত্র রচিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন সঞ্জীব কুমার দে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন- শাখাওয়াত হোসেন শিমুল, ইমরান খান, শরিফুল ইসলাম, মৃত্তিকা রহমান প্রমুখ।

নিউইয়র্কে বাংলা বইমেলা : মুক্তধারা ফাউন্ডেশনের আয়োজনে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুরু হতে যাচ্ছে চার দিনের বাংলা বইমেলা। আগামী ১৪ জুলাই নিউইয়র্ক অঙ্গরাজ্যের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে শুরু হবে এই মেলা। এবারের মেলার মূল প্রতিপাদ্য ‘বাংলা ভাষা, সাহিত্য ও কৃষ্টির বিশ্বায়নে বঙ্গবন্ধুর নির্দেশনা’। এটি মেলার ৩২তম আসর। মেলায় অংশ নিতে এরই মধ্যে নথিভুক্ত হয়েছে ২৫টি প্রকাশনা সংস্থা।

আলোচনা, সেমিনার, সাংস্কৃতিক পরিবেশনাসহ নানা আয়োজনে সাজানো থাকবে চার দিনের এই আসর। মেলায় প্রদান করা হবে ‘মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার-২০২২’। পুরস্কারের অর্থমূল্য ৩ হাজার ইউএস ডলার। অভিবাসি নতুন লেখকদের প্রকাশিত বই থেকে প্রদান করা হবে ‘শহীদ কাদরী গ্রন্থ পুরস্কার-২০২৩’। অংশগ্রহণকারী প্রকাশনা সংস্থা থেকে শ্রেষ্ঠ প্রকাশনা সংস্থাকে দেওয়া হবে ‘চিত্তরঞ্জন সাহা পুরস্কার-২০২৩। ১৭ জুলাই শেষ হবে চার দিনের এই বইমেলা। গতকাল জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এই আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা।

সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা, কথাসাহিত্যিক আনিসুল হক, মিনার মনসুর, নাট্যাভিনেতা রামেন্দু মজুমদার, মেলার আহ্বায়ক ড. আবদুন নূর, মুক্তধারা ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা. জিয়াউদ্দীন আহমেদ প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর